চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোগী না বাড়লে অক্সিজেনের সঙ্কট হবে না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা সেভাবে না বাড়লে অক্সিজেনের সঙ্কট হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

অক্সিজেন উৎপাদনকারি প্রতিষ্ঠানগুলোতে নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার রাজধানীর বিসিপিএসে করোনা ভ্যাকসিন ও করোনার বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, সারাদেশে সাড়ে তিন শ ল্যাবে টেস্ট, পিসিআর এন্টিজেন, প্রায় ৭ হাজার বেড করা হয়েছে। করোনা রোগীদের অক্সিজেন নিশ্চিত করতে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। সারাবছর বাংলাদেশ অক্সিজেন আমদানি করে না। করোনাকালে ৪০-৫০ টন আমদানি করা হয়। তবে এখন বন্ধ।

করোনার দ্বিতীয় ঢেউ আসার জন্য মানুষের অবাধে স্বাস্থ্যবিধি না মেনে রাজনৈতিক, ধমীয়, সামাজিক অনুষ্ঠানে অংশ নেওয়াকে দায়ী করেন স্বাস্থ্যমন্ত্রী। বলেন, পর্যটনকেন্দ্রগুলোতে ছিল উপচে পড়া ভিড়।

ভ্যাকসিনের বিষয়ে তিনি বলেন, ভ্যাকসিন সময়মত না আসায় টিকাদান কার্ক্রম ব্যহত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছেন। তবে কবে পাবো সেই সময় এখনো জানা নেই।

রাশিয়ার উদ্ভাবিত স্পুটনিক ভি ভ্যাকসিনের বিষয়ে জাহিদ মালেক বলেন, রাশিয়ার উদ্ভাবিত করোনার ভ্যাকসিন বাংলাদেশে উৎপাদনের সক্ষমতা দেখছে। তাদের রিকোয়ারমেন্ট পূরণ হলে বাংলাদেশের ইনসেপ্টা বা অন্য কোনো উৎপাদনকারি প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিন উৎপাদন করবে।

বিষয়টি চূড়ান্ত নয় বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।