চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীর দারুস সালামে পোশাক শ্রমিকদের বিক্ষোভ-ভাঙচুর

রাজধানীর দারুস সালাম এলাকায় এশিয়া সিনেমা হলের কাছে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন কয়েকটি পোশাক কারখানারা শ্রমিকরা।

এতে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। বর্তমানে সড়ক বন্ধ থাকলেও ঢাকা মহানগর পুলিশের মিরপুর বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন এবং পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ তুলে নেয়ার জন্য মালিকদের সঙ্গে বৈঠক করছেন।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় নামেন। এতে ওই রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

গত কয়েকদিনের আন্দোলনের দাবি নতুন মজুরি কাঠামোর বাস্তবায়ন থাকলেও আজ বেতন-ভাতার সমন্বয় ও ওই এলাকায় একটি কারাখানায় দুই পোশাক শ্রমিককে মারধর করা হয়েছে অভিযোগ তুলে রাস্তায় নেমেছেন শ্রমিকরা।

দ্য ফাইনারি লিমিটেড, অ্যাপারেল এক্সপোর্ট লিমিটেড, ডেভিলন, আহম্মেদ ফ্যাশনস ও গোল্ডেন গার্মেন্টস নামে পাঁচটি পোশাক কারখানা রয়েছে ওই এলাকায়।

Advertisement

এর মধ্যে অভিযোগ উঠেছে, দ্য ফাইনারি লিমিটেডের আইরন ম্যান মিল্টন ও অপর একজন শ্রমিককে মারধর করা হয়েছে।

অভিযোগের সত্যতার বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কারো সাথে কথা বলা যায়নি। শ্রমিক বিক্ষোভের ফলে সবগুলো কারাখানায় ছুটি ঘোষণা করা হয়েছে।

অপরদিকে শ্রমিকদের বাধা না মেনে কয়েকটি মোটরসাইকেল যাওয়ার চেষ্টা করলে চালককে মারধর করে বাইক ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ভেঙে ফেলা হয়েছে একটি ব্যক্তিগত গাড়িও।

দারুস সালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিমুজ্জামান চ্যানেল আই অনলাইনকে বলেন: মিরপুর জোনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আমরা ঘটনাস্থলে অবস্থান করছি, আমাদের এলাকার সব ফোর্স এখানে আছে, আমরা মালিকপক্ষের সঙ্গে বৈঠক করছি এবং পোশাক শ্রমিকদের শান্তিপূর্ণভাবে রাস্তা থেকে তুলে কারখানায় ফেরত পাঠাতে আন্তরিকভাবে চেষ্টা করছি।

গেল সপ্তাহেও মিরপুর, উত্তরায় টানা কয়েকদিন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিল শ্রমিকরা।