চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তে যা বললো পররাষ্ট্র মন্ত্রণালয়

দেশে আনফ্রেলের নির্বাচন পর্যবেক্ষণ মিশন প্রেরণ বাতিলের সিদ্ধান্ত সম্পূর্ণই প্রতিষ্ঠানটির নিজস্ব ব্যাপার, যদিও ইতোমধ্যে তাদের প্রায় অর্ধেক আবেদনে অনুমোদন দেয়া হয়েছে এবং বাকিগুলো প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয় এসব জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে খ্যাতিমান আন্তর্জাতিক ও দেশীয় নির্বাচন পর্যবেক্ষকদের অনুমোদন প্রদান অব্যাহত রাখবে বাংলাদেশ। আনফ্রেলসহ কতিপয় আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার অনুমোদনের বিষয় বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ এই নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের নির্বাচন কমিশনের আইন ও গাইড লাইন মেনে প্রয়োজনীয় কাগজপত্র সহকারে আবেদন করতে হবে। সাংবিধানিক ও স্বাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করছে।

বিবৃতিতে আরো বলা হয়, এ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ১৭৫টি নির্বাচন পর্যবেক্ষক প্রতিষ্ঠান ও সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া নির্বাচন কমিশন ১১৮টি স্থানীয় সংস্থা ও ২৫ হাজার ৯২০জন স্থানীয় পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত করেছে।

Bellow Post-Green View