চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্কে করোনা ইস্যু

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশটির উতাহ অঙ্গরাজ্যের সল্ট লেক সিটিতে বিতর্কে বসেছিলেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস ও মাইক পেন্স। তাদের এ বিতর্কের বড় অংশ জুড়ে ছিল করোনাভাইরাস (কোভিড-১৯) ইস্যুতে ট্রাম্প প্রশাসনের সফলতা এবং ব্যর্থতা৷

বিবিসির আয়োজনে বিতর্ক অনুষ্ঠান পরিচালনা করেন ইউএসএ টুডের সাংবাদিক সুসান পেজ৷

বিজ্ঞাপন

করোনাভাইরাস মোকাবেলায় ট্রাম্প সরকারের সফলতা তুলে ধরতে গিয়ে পেন্স বলেন: যুক্তরাষ্ট্রের জন্য ট্রাম্প যা করেছেন তা অন্য কোনো প্রেসিডেন্ট করেননি। চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হওয়া সত্ত্বেও দেশটির সঙ্গে সব ধরনের ভ্রমণ বাতিল করেছেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ট্রাম্পের গৃহীত পদক্ষেপের কারণে যুক্তরাষ্ট্রে আরও বেশি সংখ্যক মানুষের মৃত্যু হওয়ার শঙ্কা থাকলেও তা হয়নি! ট্রাম্পের সিদ্ধান্তের কারণে সেই সংখ্যা কমিয়ে বহু মানুষের প্রাণ রক্ষা করা গেছে বলে দাবি করেন পেন্স।

অন্যদিকে ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যর্থতম প্রশাসক হিসেবে বর্ণনা করেন কমলা হ্যারিস।

তার দাবি: মার্কিন প্রশাসনের ব্যর্থতার সাক্ষী যুক্তরাষ্ট্রের জনগণ। ট্রাম্প প্রশাসন জানতো করোনাভাইরাস কতটা বিপজ্জনক, এমনকি এর হুমকির ব্যাপারে জানতো। তারপরও তারা এটা ধামাচাপা দিয়েছে।

কমলা হ্যারিস মনে করেন: জো বাইডেন এক্ষেত্রে আলাদা। করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে তার একটি জাতীয় কৌশল থাকত। সেসবের ফলে পরিস্থিতি এতটা খারাপ হতো না।