চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘যা ছিলো অন্ধকারে’ বইয়ের মোড়ক উন্মোচন

১৯৭১ সালে বাঙালির ওপর পাকিস্তানের বর্বর হামলার অপ্রকাশিত দলিল ‘যা ছিলো অন্ধকারে’ নাটকের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটি লিখেছেন নাট্যকার হারুন রশীদ।

মঙ্গলবার চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংস্কৃতিক অঙ্গনের কলাকুশলীরা বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মদের মাঝে তুলে ধরতে এই ধরনের বই গুরুত্ব বহন করবে।

বিজ্ঞাপন

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পর বাঙালির ওপর গণহত্যা, ধর্ষণ ও লুণ্ঠন আড়াল করে পাকিস্তান সেনাবাহিনীর নেতৃত্বকে যুদ্ধে পরাজয়ের জন্য দায়বদ্ধ করার লক্ষ্যে গঠিত হয়েছিলো তৎকালীন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো এবং পাকিস্তানের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হামুদুর রহমানের একটি তদন্ত কমিটি। কিন্তু কমিটি তদন্ত রিপোর্র্ট প্রকাশ না করলেও পরে ইন্ডিয়া টুডে পত্রিকায় ছাপা হয় রিপোর্টটি।

বিজ্ঞাপন

সেই রিপোর্টের আলোকে নাট্যকার হারুন রশীদের রচনায় ‘যা ছিলো অন্ধকারে’ নাটকটি ধারাবাহিকভাবে বিটিভিতে প্রচারিত হয়। সেই নাটকটি বই আকারে এবার তিনি নিয়ে এসেছেন। চ্যানেল আইয়ের ছাদ বারান্দায় বইটির মোড়ক উন্মোচন করা হলো আজ।

অনুষ্ঠানে নাটকটির সঙ্গে জড়িত শিল্পীসহ সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিগণ বইটির সাফল্য কামনা করেন। মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মমের মাঝে ছড়িয়ে দিতে এমন নাটকের বই কাজে আসবে বলে মনে করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। মুক্তিযুদ্ধের ইতিহাসের বইটি সবাইকে পড়ার অনুরোধ জানান বইটির লেখক ও বিটিভি’র মহাপরিচালক হারুন রশীদ।

২০ পর্বের নাটকের বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশনী।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

Bellow Post-Green View