চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মোহাম্মদ আলীর নামে জন্মস্থানের বিমানবন্দর

১৭ জানুয়ারি। মোহাম্মদ আলীর জন্মদিন। বেঁচে থাকলে ৭৭ বছরে পা রাখতেন যুক্তরাষ্ট্রের বক্সিং কিংবদন্তি। ২০১৬ সালে পৃথিবীর মায়া ছেড়ে পরপারে পাড়ি জমান এ মহানায়ক। তাকে স্মরণে রাখতে জন্মস্থান লুইসভিল বিমানবন্দরকে মোহাম্মদ আলীর নামে নামকরণ করা সিদ্ধান্তের কথা জানিয়েছেন শহরটির মেয়র।

১৯৪২ সালে কেন্টাকি প্রদেশের লুইসভিলে জন্ম নেন আলী। তার কল্যাণেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে লুইসভিলের নাম। যার জন্য শহরটির এত খ্যাতি, তার জন্য কিছু করতে পারার এ উদ্যোগ খুবই সামান্য বলছেন মেয়র গ্রেগ ফিসার।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘মোহাম্মদ আলী সারাবিশ্বের মানুষের আদর্শ, কিন্তু তার জন্মস্থান কেবল একটিই। সৌভাগ্যবশত সেটি আমাদের লুইসভিল। আলী বিশ্বজুড়ে মানুষের মুখে মুখে নেয়া সবচেয়ে বেশি নামের একটি। তাকে নিয়ে প্রতিটি প্রান্তেই কথা হয়। তিনি মানবতা ও খেলাধুলায় যে উদাহরণ সৃষ্টি করে গেছেন, তা এখনো কোটি কোটি মানুষকে অনুপ্রেরণা দেয়। শহরের মানুষ হিসেবে চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন তার নামে বিমানবন্দরের নামকরণ হবে অসাধারণ এক উদ্যোগ।’

আলীর জন্মদিনের একদিন আগে এই ঘোষণা দেন গ্রেগ ফিসার। জুনে কার্যকর করা হবে সিদ্ধান্ত। ওই মাসে পুরো লুইসভিলজুড়ে পালন করা হবে ‘আই অ্যাম আলী’ উৎসব।