চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মোবাইলে পরীক্ষায় জানা যাবে আপনি কোভিড আক্রান্ত কি না?

করোনাভাইরাস পরীক্ষা এখন শুধু নাক, গলাতেই সীমাবদ্ধ নেই, এবার কোভিড পরীক্ষার নমুনা সংগ্রহ হতে পারে আপনার ফোন থেকেও। এই পরীক্ষায় ১০০ শতাংশ সঠিক ফল পাওয়া যেতে পারে বলেও দাবি করছেন গবেষকেরা।

আনন্দবাজার পত্রিকার সূত্র মতে, লন্ডনের হালে ইউনিভার্সিটি কলেজ এমনই একটি গবেষণার কথা বলেছেন। তারা ৫৪০ জনের নমুনা একই সঙ্গে দু’রকম পদ্ধতিতে সংগ্রহ করেছে। আরটি-পিসিআরেরর জন্য লালারস এবং ফোনের পর্দা থেকে মুখনিঃসৃত বাষ্প বা লালার ছিটে। দু’ধরনের নমুনা আলাদা আলাদা গবেষণাগারে পরীক্ষার জন্য পাঠানো হয়। দেখা গিয়েছে, যাদের শরীরে সংক্রমণের মাত্রা বেশি, দু’টি পরীক্ষাতেই তা ধরা পড়েছে। শুধু তাই নয়, সংক্রমিত হলেও যাঁদের শরীরে ভাইরাসটির উপস্থিতির মাত্রা খুব কম, তাদের ক্ষেত্রেও ফোন থেকে নেওয়া নমুনা পরীক্ষা সফল ভাবে সংক্রমণকে চিহ্নিত করতে পেরেছে। এ থেকেই গবেষকদের দাবি, এই পরীক্ষা ১০০ শতাংশ সফল হতে পারে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গবেষকদের কথায়, যেহেতু আমরা আমাদের ফোন সব সময় ব্যবহার করি, তাই হাত এবং মুখ থেকে জীবাণু সহজেই ফোনের পর্দায় পৌঁছে যায়। ফোন থেকে নমুনা সংগ্রহ করে তা আরটি-পিসিআর-এর অনুরূপ পরীক্ষায় পাঠালে, সেই জীবাণু ধরা পড়ার সম্ভাবনা খুবই বেশি।

এই পরীক্ষা পরবর্তী কালে সর্ব ক্ষেত্রে স্বীকৃত হলে অনেক সহজে এবং অনেক তাড়াতাড়ি কোভিড সংক্রমণ চিহ্নিত করা যাবে বলে আশা গবেষকদের। এমনকি খরচও অনেক কম হবে বলে জানাচ্ছেন তারা।