চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মালালার নামে গ্রহাণু

পাকিস্তানে মেয়েদের শিক্ষা জন্য প্রচারণা চালানো কিশোরী কর্মী এবং এর জন্য তালেবানদের  গুলিতে আহত হন মালালা ইউসুফজাই। তিনি একজন নোবেল পুরস্কার বিজয়ী এবং এখন তার  নামে একটি গ্রহাণুর নামকরণ করা হয়েছে।

গ্রহাণুটির একটি বিরাট পাথর, যা সম্পূর্ণ ৪ কলোমিটার বিস্তৃত। মার্স এবং জুপিটারের মধ্যবর্তী প্রধান গ্রহাণু বলয়ে অবস্থিত এটি। সূর্যকে প্রতি সাড়ে পাচ বছরে একবার প্রদক্ষিণ করে মালালা নামে নামাঙ্কিত এ গ্রহাণু।

Advertisement

অপ্রত্যাশিত সম্মাননাটি নাসার এমি ম্যাইনজার এর সৌজন্যে প্রদান করা হয়েছে। তিনি এই পাথরটি ২০১০ সালে আবিষ্কার করেন পূর্বে যা 316201 নামে পরিচিত ছিলো। এস্ট্রোনোমিকাল ইউনিয়ন এর বিধি মোতাবেক গ্রহাণুটির নাম প্রদানের অধিকার রয়েছে ম্যাইনজারের এবং তিনি ১৭ বছর বয়সী মালালাকে এই সম্মান প্রদানের সীদ্ধান্ত গ্রহণ করেন।

মালালা ফান্ডের ব্লগে তার এক লেখায় ম্যাইনজার বলেন, কিশোরী মেয়েদের উদ্বুদ্ধ করার জন্য তিনি এ পদক্ষেপ নিয়েছেন। তিনি বলেন, “মানবতার কিছু জটিলতম সমস্যা গুলো সমাধানের জন্য আমাদের বুদ্ধিমান লোকদের মস্তিষ্কের শক্তি ব্যবহার করা খুবই প্রয়োজন। আমরা জনগোষ্ঠির প্রায় অর্ধেককে পরিত্যাগ করে কখনোই এ লক্ষ্যে পৌছানো সম্ভব নয়।”

গ্রহাণুটি প্রিন্টারের কালির মতোই কালো বলে বর্ণিত হয়েছে। তাই মালালা হয়তো কখনো এটির দর্শন পাবেন না। কিন্তু তার নামে একটি গ্রহাণু উপরে রয়েছে এ বোধটা নিশ্চয়ই তাকে আনন্দিত করবে।