চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মানবিক সহায়তায় নেপালের পাশে বাংলাদেশসহ বিশ্ব সম্প্রদায়

ভূমিকম্পে বিধ্বস্ত নেপালে উদ্ধার তৎপরতা, চিকিৎসা ও পুনর্বাসনে মানবিক সহায়তা দিতে বিশ্ব সম্প্রদায় এগিয়ে এসেছে। বাংলাদেশও দাড়িয়েছে নেপালের মানুষের পাশে। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত, পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি , স্পেন, নরওয়ে, ইসরাইল ও ইউরোপিয় ইউনিয়ন।

জরুরি চিকিৎসা ও মানবিক সহায়তা দিতে বাংলাদেশ থেকে একটি সি-১৩০ বিমানে ওষুধ, মেডিকেল টিম এবং ত্রাণসামগ্রী নেপালে পাঠানো হয়েছে। ঘটনার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঘোষিত সাহায্যের প্রতিশ্রুতির প্রেক্ষিতে এই ব্যবস্থা নেওয়া হয়।

ইতোমধ্যে চিকিৎসা সামগ্রী, ভ্রাম্যমাণ হাসপাতাল, ৪০ জনের একটি বিশেষজ্ঞদল ও উদ্ধারকারী কুকুরসহ নেপালে উড়ে গেছে ভারতের কয়েকটি বিমান। নেপালে ভারতের সহায়তা কর্মসূচী ‘অপারেশন মৈত্রী’র আওতায় ব্রিজসহ জরুরি অবকাঠামো সুবিধাও রয়েছে।

নেপালে ৪টি সি-১৩০ কার্গো বিমানে ত্রিশ শয্যার একটি হাসপাতাল, ডাক্তার, রাডারসহ উদ্ধারকর্মী ও বিশেষ প্রশিক্ষণ দেয়া কুকুর পাঠিয়েছে পাকিস্তান। ২হাজার দুর্গত নেপালির জন্য খাবার এবং ২’শ টি তাবু ও ৩’শ টি কম্বল পাঠিয়েছে দেশটি।

Advertisement

পশ্চিমা দেশগুলোও বসে নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএস-এইড দুর্যোগ ব্যবস্থাপনা টিম পাঠাচ্ছে এবং নেপালের জন্য ১০ লাখ মার্কিন ডলার সাহায্য ঘোষণা করেছে।মানবিক সেবা নিয়ে নেপালের দুর্গত মানুষের পাশে দাড়াতে ৮ জনের একটি বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে যুক্তরাজ্য।

নেপালের জন্য প্রায় ৪০ লাখ ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে নরওয়ে। এছাড়াও ভূমিকম্প বিধ্বস্ত নেপালে সাহায্য পাঠাচ্ছে জার্মানি,  ফ্রান্স, স্পেন, ইসরাইল ও ইউরোপিয় ইউনিয়ন।

৭.৯ মাত্রার ভূমিকম্পে গতকাল শনিবার নেপালে প্রায় দু’হাজার মানুষ নিহত এবং বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ধ্বংস হয়ে গেছে।