চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাঘের শেষ সন্ধ্যায় ‘ফাগুন হাওয়ায়’ ভাসলো শিক্ষার্থীরা

১৫ ফেব্রুয়ারি দেশজুড়ে মুক্তি পাচ্ছে তৌকীর আহমেদ পরিচালিত ইমপ্রেস টেলিফিল্মের বহুল প্রতীক্ষিত ছবি ‘ফাগুন হাওয়ায়’

রাত পোহালেই ফাগুন! মাঘের শেষ দিনের বিকেলে তাই ‘ফাগুন হাওয়ায়’ এর আমন্ত্রণ নিয়ে রাজধানীর অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থসাউথে হাজির হয়েছিলেন প্রখ্যাত নির্মাতা তৌকীর আহমেদ। তার সঙ্গে ছিলেন তারকা দুই মুখ নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ। কেমন ছিলো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে ‘ফাগুন হাওয়ায়’ নিয়ে আলাপচারিতা?

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় বাংলায় ১৯৫২ এর ভাষা আন্দোলন নিয়ে নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি ‘ফাগুন হাওয়ায়’। ছবির শেষ সময়ের প্রচারণায় সারাক্ষণ ছুটে বেড়াচ্ছেন নির্মাতা তৌকীর আহমেদ থেকে শুরু করে ছবির অন্যান্য কলাকুশলীরাও। বিভিন্ন মিডিয়াতে যাওয়ায় ছাড়াও কলেজ, বিশ্ববিদ্যালয়েও ছুটে যাচ্ছেন ছবিটির খবর নিয়ে।

বিজ্ঞাপন

তারই ধারাবাহিকতায় মঙ্গলবার মাঘের শেষ দিনের পরন্ত বিকেলে তৌকীর আহমেদ হাজির হয়েছিলেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে। যার আয়োজক ছিলো বিশ্ববিদ্যালয়ের সিনে এন্ড ড্রামা ক্লাব।

‘ফাগুন হাওয়ায়’ ছবিটি নিয়ে শিক্ষার্থীদের সাথে আলাপ আলোচনা করাই ছিলো টিমের মূখ্য উদ্দেশ্য। আর সেখানেই দেখা গেল অভাবনীয় ঘটনা। ‘ফাগুন হাওয়ায়’র টিমকে পেয়ে উচ্ছ্বসিত পুরো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে রীতিমত তিল ধারনের ঠাঁই নেই। সেখানে ‘ফাগুন হাওয়ায়’ নিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে কথা বলেন তৌকীর আহমেদ, তিশা ও সিয়াম। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত এই ছবিটি নিয়ে নিজেদের আগ্রহের কথা জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বলেন, শুধু ভাষা আন্দোলনের ছবি বলেই নয়, এটি ‘জয়াত্রা’, ‘অজ্ঞাতনামা’ ও ‘হালদার’ নির্মাতা তৌকীর আহমেদের ছবি বলেও সবাই মিলে হলে গিয়ে ‘ফাগুন হাওয়ায়’ দেখবেন।

তৌকীর আহমেদের উদ্দেশ্যে এই শিক্ষার্থীরা আরো বলেন, ভবিষ্যতেও যেন অজ্ঞাতনামা ও ফাগুন হাওয়ায় এর মতো চলচ্চিত্র নির্মাণ অব্যাহত রাখেন।

১৫ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে ‘ফাগুন হাওয়ায়’। সোশাল মিডিয়াতেও ‘ফাগুন হাওয়ায়’ নিয়ে কথা বলছেন চলচ্চিত্র প্রেমীরা। শুধু ভাষা আন্দোলনের ছবি বলেই নয়, ছবিটির পোস্টার, টিজার, ট্রেলার ও গান পছন্দ হওয়ায় সিনেমা হিসেবেও বেশ প্রশংসা কুড়াচ্ছে।

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত হয়েছে ‘ফাগুন হাওয়ায়’। ছবির কেন্দ্রীয় চরিত্রে সিয়াম-তিশা ছাড়াও অভিনয় করছেন বলিউডের অভিনেতা যশপাল শর্মা, আবুল হায়াৎ, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, হাসান আহমেদ প্রমুখ।

ছবি: ইশতিয়াক বিন ফাহাদ