চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মহামারিকালে অ্যাপলের লাভ বেড়েছে দ্বিগুণ

করোনাভাইরাস মহামারির পর বিশেষত চীনে আইফোনের বিক্রি বেড়েছে ফলে লাভ বেড়ে গেছে দ্বিগুণ।

অ্যাপলের প্রধান জানিয়েছে, এর ফলে সামনের দিনের ‘আশাই’ প্রতিফলিত হচ্ছে।

প্রতিদ্বন্দ্বী তথ্যপ্রযুক্তি খাত ফেসবুকও ব্যাপক আয় ও লাভের কথা বলেছে। তবে এই সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট সতর্ক করেছিল যে অ্যাপলের সর্বশেষ সফটওয়্যার প্রকাশ বছরের পরের দিকে তাদের সম্ভাবনাগুলো হ্রাস করতে পারে।

মহামারির পুরো সময়জুড়ে অ্যাপল তাদের ফোন, অ্যাপ ও অন্যান্য ডিভাইস বিক্রি বাড়তে দেখেছে। কারণ এই সময়ে ক্রেতারা অনলাইনে বেশি সময় কাজ, কেনাকাটা ও বিনোদন খোঁজার কাজ করেছে।

গত বছর বাজারে আসা অ্যাপলের নতুন ৫জি ফোনেরও উন্নতি করেছে, বাড়ি থেকে কাজ ও পড়াশোনা করার জন্য বাজারে এনেছে ম্যাক কম্পিউটার ও আইপ্যাড।

লকডাউনে বেড়েছে ফিটনেস ও মিউজিক অ্যাপের ব্যবহার। চীনে বিক্রি বেড়েছে দ্বিগুণ। ফলে এই বছরের প্রথম তিন মাসে আয় হয়েছে ৮৯.৬ বিলিয়ন, যেটা আগের বছরের এই সময়ের তুলনায় ৫০ গুণ বেশি।

গত বছর যেখানে লাভ ছিলো ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার, এবছর সেটা হয়েছে ২৩. ৬ বিলিয়ন ডলার।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, বছরের এই সময়টা দেখে বোঝা যায় যে আমাদের পণ্য ক্রেতাদের জীবনের এই মুহূর্তটি পূরণ করতে সহায়তা করেছে, পাশাপাশি আশাবাদী গ্রাহকরা আমাদের সবার জন্য সামনে আরও ভাল দিন উপলব্ধি করতে পারছেন বলেই মনে হয়।

ফেসবুকের আশা, সামনের মাসগুলোতে তাদের আয় স্থিতিশীল হবে বা মাঝারিভাবে বৃদ্ধি পাবে। কিন্তু অ্যাপলের এই সপ্তাহে প্রকাশিত নতুন ফিচারের কারণে তাদের ব্যবসার উল্লেখযোগ্য ক্ষতি হতে পারে।

বিজ্ঞাপন