চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মসজিদে বিস্ফোরণের ঘটনায় চিকিৎসাধীনদের জন্য রেড ক্রিসেন্টের রক্ত সহায়তা

নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় মুমূর্ষু রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় রক্ত সহায়তা দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

সোসাইটির পক্ষ থেকে ১০০ ইউনিট ব্লাড শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি জাতীয় ইন্সটিটিউটের ব্লাড ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে ২৫ ইউনিট এ’ পজিটিভ, ৩০ ইউনিট বি’ পজিটিভ, ৪০ ইউনিট ও’ পজিটিভ এবং ৫ ইউনিট এবি পজিটিভ ব্লাড রয়েছে।

বিজ্ঞাপন

যুব রেড ক্রিসেন্ট জাতীয় সদর দপ্তরের ব্লাড বিভাগের প্রধান জানান, রক্তের জরুরী প্রয়োজন মেটাতে আরও ২৫০ জন ব্লাড ডোনার (রক্তদাতা) প্রস্তুত রাখা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী ব্লাড সরবরাহ করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অন্যদিকে, দুর্ঘটনায় ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন রোগীর পরিবারের সদস্যদেরকে মনোবল বৃদ্ধিতে গত রাত থেকে মনোসামাজিক সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। সোসাইটির প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা এই সহায়তা কার্যক্রম পরিচালনা করছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। পাশাপাশি, রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা রোগীর স্বজনদের সামলাতে হাসপাতাল কর্তৃপক্ষকে সহায়তা করছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে প্রদত্ত ১০০ ইউনিট ব্লাড গ্রহণ করেন শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি জাতীয় ইন্সটিটিউটের ব্লাড ইউনিটের ইনচার্জ সহকারী অধ্যাপক এম ডি আশরাফুল হক। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষে জাতীয় সদর দপ্তর যুব রেড ক্রিসেন্টের ব্লাড বিভাগের প্রধান মো: আরাফাত ইয়াসমিন হাসপাতাল কর্তৃপক্ষের নিকট ১০০ ইউনিট ব্লাড হস্তান্তর করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক, হাসপাতালের চিকিৎসক ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির রেড ক্রিসেন্ট ব্লাড সেন্টারের ইনচার্জ ডা: মো: জাহিদুর রহমান জানান, হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদা প্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে ১০০ ইউনিট ব্লাড সরবরাহ করা হয়েছে। প্রয়োজনে আরোও সরবরাহ করার মতন রেড ক্রিসেন্ট ব্লাড ব্যাংকের প্রস্তুত রয়েছে।

অপরদিকে, ঘটনার পরপরই নারায়ণগঞ্জ জেলা রেড ক্রিসেন্টে ইউনিটের স্বেচ্ছাসেবকরা ঘটনাস্থলে পৌঁছে এবং আহতদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদানসহ রোগীর স্বজনদের সবধরনের সহযোগিতা করে। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরের স্বেচ্ছাসেবকরা শুক্রবার রাত থেকে অদ্যবধি শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি জাতীয় ইন্সটিটিউটে দায়িত্বপালন অব্যাহত রেখেছে।