চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মডার্নার করোনা ভ্যাকসিনে প্রবল অ্যালার্জি প্রতিক্রিয়া

মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিন গ্রহণের পর তীব্র অ্যালার্জির সমস্যায় আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের বোস্টনের এক ডাক্তার। শুক্রবার নিউ ইয়র্ক টাইমসের এক খবরে এই তথ্য জানা গেছে। 

বোস্টন মেডিকেল সেন্টারের জেরিয়াট্রিক অনকোলজির সহযোগী ডা. হোসেন সদরজাদেহ জানান, ভ্যাকসিন নেওয়ার পরপরই চূড়ান্ত অ্যালার্জির সমস্যায় আক্রান্ত হন তিনি। সঙ্গে সঙ্গে শুরু হয় মাথা ঘোরা, হার্টবিটও অনেক বেড়ে যায়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এই প্রথম জনগণের শরীরে মডার্নার ভ্যাকসিনের কোনও ভয়াবহ প্রতিক্রিয়া দেখা গেলো। যুক্তরাষ্ট্রে এই সপ্তাহেই বিতরণ শুরু হয়েছে ভ্যাকসিনটি।

বোস্টন মেডিক্যাল সেন্টারের মুখপাত্র ডেভিড কিব্বে শুক্রবার এক বিবৃতিতে জানান, ডা. সদরজাদেহ ভ্যাকসিন নেওয়ার পরপরই বুঝতে পারছেন তার অ্যালার্জি হচ্ছে। পরে তাকে অ্যালার্জির জন্য ব্যক্তিগত চিকিৎসা নেওয়ার অনুমতি দেওয়া হয়। সাথে সাথে তাকে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। পরিস্থিতি বিশ্লেষণ করে চিকিৎসা দেওয়া হয়, পর্যবেক্ষণে রাখা হয় এবং পরে হাসপাতাল ছাড়তে বলা হয়। বর্তমানে তিনি ভালো আছেন।

এর আগে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(এফডিএ) কর্মকর্তারা গত সপ্তাহে জানিয়েছিলেন, তারা ফাইজার ও বায়োএনটেকের বানানো করোনাভাইরাস ভ্যাকসিন গ্রহণের পর পাঁচটি অ্যালার্জি প্রতিক্রিয়ার খবর পেয়েছেন। সেই বিষয়ে তদন্ত করছেন।

বিজ্ঞাপন