চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভেনিসে ২শ কেজি ওজনের বোমা, আতঙ্কে প্রবাসী বাংলাদেশিসহ পর্যটকরা

ইতালির ভেনিসে এক সংস্কার কাজ করার সময় শ্রমিকরা মাটির নিচে একটি শক্তিশালী বোমার সন্ধান পেয়েছে। ধারণা করা হচ্ছে ২শ কেজি ওজনের ওই বোমাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহার করা হয়েছিল। এ ঘটনায় প্রবাসী প্রবাসী বাংলাদেশিসহ পর্যটকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

আগামী ২ ফেব্রুয়ারী ভোর ৬টা থেকে বেলা ১টার মধ্যে বোমাটি অপসারণ এবং নিষ্ক্রিয় করা হবে। এই সময়ের মধ্যে ভেনিসের ওই এলাকা থেকে অন্তত ৩ হাজার মানুষকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ দুরত্বে চলে যেতে বলা হয়েছে। অতিরিক্ত নিরাপত্তার জন্য মেসত্রে মারগেরার ১ হাজার ৮শ মিটার এরিয়ায় সকল প্রকারের সাধারণ চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বোমা অপসারণ এবং নিষ্ক্রিয় কাজ শেষ না হওয়া পর্যন্ত ভেনিসের সাথে স্থলভাগের যোগাযোগ রক্ষাকারী একমাত্র সেঁতু ‘পোনতে দেল্লা লিবেরতা’ বন্ধ রাখা হবে। একই সময় ভেনিস এয়ারপোর্ট থেকে সকল বিমান উঠানামা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। ভেনিসের ক্যানেল থেকে চলাচল করা যাত্রীবাহী লঞ্চ ইস্টিমারও বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রায় ১৫ হাজার অভিবাসী বাংলাদেশির শহর ভেনিসের স্থানীয় প্রশাসন সাধারণ মানুষকে আতঙ্কিত না হয়ে তাদের নির্দেশনা যথাযথ ভাবে মান্য করার জন্য অনুরোধ করেছে।

এদিকে বোমার খবর ছড়িয়ে পড়লে শহরবাসীর মধ্যে কিছুটা হলেও আতঙ্কের ছাপ দেখা গিয়েছে। বিশেষ করে পর্যটক এবং অভিবাসীদের মধ্যে আতঙ্ক দেখা গেছে।

বোমাটি একটি মেরিন জাহাজে করে অপসারণ করা হবে। এ সময় একদল দক্ষবাহিনী এবং বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। বোমাটি অপসারণের জন্য সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করা হবে এবং এটি ভূমধ্যসাগরের একটা নিরাপদ জায়গায় নিয়ে নিষ্ক্রিয় করা হবে।