চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত সফরে প্রোটিয়াদের ব্যাটিং সামলাবেন ক্লুজনার

সেপ্টেম্বরেই ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে সাউথ আফ্রিকা। সেই সিরিজে প্রোটিয়া জাতীয় দলের সহকারী ব্যাটিং কোচ হয়েছেন ল্যান্স ক্লুজনার। শুক্রবারই সেদেশের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয় ক্লুজনারের কোচ হওয়ার কথা।

পাশাপাশি আরও জানানো হয়েছে, সাবেক পেসার ভিসেন্তে বার্নেস সহকারী বোলিং কোচের ভূমিকা পালন করবেন। জাস্টিন অনটং সহকারী ফিল্ডিংয়ের কোচের পদ ধরে রেখেছেন। ওয়েস্ট ইন্ডিজের ওটিস গিবসনকে কোচের পদ থেকে সরিয়ে দেয়ার পর সাউথ আফ্রিকা ক্রিকেটে বর্তমানে অন্তবর্তীকালীন কোচ এনোচ এনকোয়ে।

বিজ্ঞাপন

ক্রিকেট সাউথ আফ্রিকার কার্যনির্বাহী ডিরেক্টর কোরি ভ্যান জিল বিবৃতিতে জানান, দলের গঠনতন্ত্র অনুযায়ী, বর্তমানে টিম ডিরেক্টর ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে তিনজন সহকারী কোচ নিয়োগ করেন। তিনি বলেন, ‘প্রোটিয়া সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার কেবলমাত্র টি-টুয়েন্টিতে ব্যাটিংয়ে সহকারীর ভূমিকায় থাকছেন। কারণ বাকি দুই ফরম্যাটে তাকে পাওয়া যাবে না।’

বিজ্ঞাপন

নিজের সময়ে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন ল্যান্স ক্লুজনার। টেস্টে ও ওয়ানডেতে তার রান ও উইকেট সংখ্যা যথাক্রমে ১,৯০৬ ও ৩,৫৭৬ এবং ৮০ ও ১৯২।

ক্লুজনার কোচিংয়ে এসেছেন ২০১২ সালে। ঘরোয়া ক্রিকেটে হলিউডবেট ডলফিনসের কোচ ছিলেন ২০১২ থেকে ২০১৬, চার বছর। তারপরে জিম্বাবুয়ে জাতীয় দলের ব্যাটিং কোচ হন তিনি।

জুলাইতে ইউরো টি-টুয়েন্টিতে গ্লাসগো জায়ান্টসের হেড কোচ হয়েছিলেন ক্লুজনার। যদিও সেই টুর্নামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেেছে। ভ্যান জিল জানিয়েছেন, ‘বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ক্লুজনার। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে। তার রেকর্ডই তার হয়ে কথা বলবে। কোচিংয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এবং আন্তর্জাতিক পর্যায়ে তার অভিজ্ঞতা অনেক।’

Bellow Post-Green View