চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে রুহ আফজা সংকট সমাধানের প্রস্তাব পাকিস্তানের

রমজান মাসে ভারতেজুড়ে রুহ আফজার সংকট মোকাবেলায় যোগান দিয়ে পরিস্থিতি সামাল দেয়ার ইচ্ছা প্রকাশ করেছে পাকিস্তান সরকার৷ সম্প্রতি ভারতের বাজারে গোলাপ ফ্লেভারের এই রুহ আফজার সংকট দেখা দেয়। বৃহস্পতিবার পাকিস্তান সরকারের পক্ষ থেকে এ ইচ্ছার কথা জানানো হয়।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ ফয়সাল এক সংবাদ সম্মেলনে বলেন, পাকিস্তান থেকে রুহ আফজা নিয়ে ভারতে যদি সংকট মেটাতে পারি তাহলে আমরা অবশ্যই তা সরবরাহ করবো।

বিজ্ঞাপন

শুধু ভারত নয়, পাকিস্তানেও বহুল জনপ্রিয় রুহ আফজা৷

বিজ্ঞাপন

তবে সকালে ভারতে রুহ আফজার প্রস্তুতকারক হামদর্দ সংস্থার কর্ণধার বলেন, নয়াদিল্লিতে রুহ আফজার সরবারাহ এখন স্বাভাবিক রয়েছে। তবে সাময়িক সংকট তৈরি হয়েছিল।

গত মঙ্গলবার রমজান মাসে ভারতে রুহ আফজার যোগান দিয়ে পরিস্থিতি সামাল দেয়ার ইচ্ছা প্রকাশ করে পাকিস্তানি হামদর্দ কোম্পানি।

পাকিস্তানি হামদর্দ কোম্পানির এমডি ও সিইও ওসামা কুরেশি নিজে টুইট করে বলেন, ‘রমজানের এই পবিত্র মাসে আমরা ভারতে রুহ আফজার যোগান দিতে পারি। ভারত সরকার অনুমতি দিলে এখনই ট্রাকে করে ওয়াগা বর্ডারে রুহ আফজা পাঠাতে পারি৷’

১৯০৬ সালে হাকিম হাফিজ আব্দুল মাজিদের হাতে পুরনো দিল্লিতে হামদর্দ সংস্থার গোড়াপত্তন। এই সংস্থার সবথেকে জনপ্রিয় প্রোডাক্ট এই রুহ আফজা। ১৯৪৮ সালে দেশ ভাগের পর হাকিম হাফিজ আব্দুল মাজিদের পুত্র হাকিম মহম্মদ পাকিস্তানে গিয়ে পাকিস্তানি হামদর্দ নামে নতুন কোম্পানি খোলেন। প্রস্তুতির রেসিপি এক রেখে তাদেরই তৈরি করা রুহ আফজা রমরমিয়ে চলছে বর্ডারের ওপারে।

Bellow Post-Green View