চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে আবার ৪ লাখ ছাড়াল শনাক্তের সংখ্যা, মৃত্যুতেও রেকর্ড

করোনাভাইরাস

আগের সব রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত শনাক্তের নতুন বিশ্ব রেকর্ড হয়েছে ভারতে। মাত্র ৫ দিনের ব্যবধানে আবারও ৪ লাখের গণ্ডি পেরিয়েছে শনাক্তের সংখ্যা। মৃত্যুতেও সবোর্চ্চ সংখ্যা দেখেছে দেশটি। 

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ১২ হাজার ৬১৮ জন। যা একক দেশ হিসাবে নতুন বিশ্ব রেকর্ড।

বিজ্ঞাপন

এর আগে গত ৩০ এপ্রিল একদিনে ৪ লাখ ২ হাজার ১১০ জন শনাক্তের মাধ্যমে বিশ্বে প্রথমবারের মতো ৪ লাখের গণ্ডি ছাড়ায় ভারত।

শুধু আক্রান্তেই নয়, মৃত্যুতেও নিজদের আগের সব রেকর্ড ভেঙেছে দেশটিতে। শেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৪২ জনের। একদিন আগেই ভারতে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ছিল ৩ হাজার ৭৪২।

এর ফলে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছ ২ লাখ ৩০ হাজার ১৫২ জনে। নতুন ৪ লাখ শনাক্তের মাইলফলক নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ১০ লাখ ৭০ হাজারের ওপরে।

গত মার্চের মাঝামাঝিতেও ভারতে এক দিনে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ছিল ২০ হাজারের কাছাকাছি। তারপর এপ্রিল মাস থেকে দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে সংক্রমণ। বাড়ে মৃত্যুর সংখ্যাও।

গত ৩০ এপ্রিল ৪ লাখের বেশি মানুষের করোনা সংক্রমণ ধরা পড়ে ভারতে। তার আগে টানা ৯ দিন ধরে দৈনিক শনাক্তের সংখ্যা ছিল তিন লাখের বেশি। তারও আগে ১৫ এপ্রিল থেকে দেশটিতে প্রতিদিন দুই লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছিল।

এই সময় বাড়ে মৃত্যুর সংখ্যাও। টানা এক সপ্তাহ ধরে দিনে দুই হাজারের বেশি মানুষ করোনায় মারা যাওয়ার পর গত ২৭ এপ্রিল থেকে দৈনিক মৃত্যু তিন হাজারের ওপরে ওঠে। গত কয়েক দিন ধরে দেশটিতে গড়ে সাড়ে তিন হাজারের মতো মানুষ করোনায় মারা যাচ্ছে।

বিশ্বের কোনো দেশে এক দিনে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্তের রেকর্ড যুক্তরাষ্ট্রের। দেশটিতে গত ৮ জানুয়ারি বিশ্বের সবোর্চ্চ আক্রান্ত শনাক্ত হয় ৩ লাখ ৩ হাজার ৯২৪ জন।

ওয়ার্ল্ডোমিটার্স শুরু থেকেই বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস সংক্রমণের হালনাগাদ তথ্য দিয়ে আসছে। তাদের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ কোটি ৫৮ লাখ ২০ হাজার ২৪৬। মোট মৃত্যু ৩২ লাখ ৫৫ হাজার ২৭০ জন।

বিজ্ঞাপন