চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতীয় ভূখণ্ডকে মানচিত্রে ঠাঁই দিলো নেপালের পার্লামেন্ট

নেপালের সংসদে পাস হলো সংবিধান সংশোধনী বিল। ওই বিলে ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে ঠাঁই দিয়েছে কাঠমাণ্ডু। ২৭৫ আসন বিশিষ্ট নেপালের সংসদে এই বিলের পক্ষে ভোট পড়েছে ২৫৮টি।

সংবাদ সংস্থাগুলো জানায়, সংবিধান সংশোধনের এই বিল পাস করতে বিশেষ অধিবেশন ডেকেছে নেপাল সংসদ। এই অধিবেশনে ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে ঠাঁই দিতে আনা সংশোধনের ওপর ভোটাভুটি হয়।

বিজ্ঞাপন

জানা যায়, সেই বিল পাস করাতে খুব একটা কাঠখড় পোড়াতে হয়নি নেপালের সরকার পক্ষকে। কারণ বিরোধী নেপাল কংগ্রেস সেই বিল সমর্থনে সম্মতি দিয়েছিল।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তবে এই বিল পাস হওয়ায় ইন্দো-নেপাল কূটনৈতিক উত্তেজনা আরও বাড়বে বলে উদ্বেগ প্রকাশ করেছেন কূটনীতিবিদরা।

অন্যদিকে শুক্রবারেও সীতামারীতে নেপাল সীমান্ত পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত হয়েছে। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দিয়েছে নয়াদিল্লি।

গত মাসেই নেপালের সরকার সেই সংশোধিত মানচিত্রে সিলমোহর বসিয়েছে। এই সিদ্ধান্ত ঘিরে ইতোমধ্যে উষ্মা প্রকাশ করেছে নয়াদিল্লি। এর মধ্যেই সেই মানচিত্র সংশোধনী আকারে সংসদে এলো; আর এতে সমর্থন জানিয়েছে নেপালী সংসদের বিরোধী দলগুলোও। এরপর বিলটি নেপালের পার্লামেন্টের উচ্চকক্ষে পাস হলে এতে দেশটির রাষ্ট্রপতি সাক্ষর করবেন।

কালি নদীর উত্তর-পূর্ব এলাকা নিয়েই মূলত বিতর্ক। ভারতের দাবি, ওই এলাকার লিপুলেখ পাস উত্তরাখণ্ডের। পাশাপাশি লিম্পিয়াধুরা আর কালাপানি এলাকা সেই ১৯৬২ থেকে ভারতের সীমানার অংশ। কিন্তু সংশোধিত মানচিত্রে এই এলাকাগুলো নিজের বলে দাবি করছে নেপাল।