চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

ব্যাংক ও আর্থিক খাতের অস্থিরতা সামাল দেয়ার তাগিদ

Nagod
Bkash July

পাঁচ দশকের উন্নয়ন অভিযাত্রায় কেন্দ্রীয় ব্যাংক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের অর্জন অসামান্য কিন্তু শুধু জিডিপির পেছনে ছুটতে গিয়ে ব্যাংক এবং আর্থিক খাতের অস্থিরতা সামাল না দিলে সব অর্জন ঝুঁকিতে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশিষ্টজনেরা।

Reneta June

রাজধানীতে, ‘৫ দশকের উন্নয়ন অভিযাত্রায় কেন্দ্রীয় ব্যাংক’ বিষয়ে আলোচনায় তারা বলেছেন, রাজনৈতিক প্রভাব সব সময়ই ছিল, কিন্তু চাইলে এটি এড়িয়ে চলা যায়। খেলাপী ঋণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পেছনে দুষ্টু গ্রাহকের সাথে অদক্ষ ব্যাংকারদেরও দায়ী করার পরামর্শ দেন তারা।

রাজধানীতে বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলনের দ্বিতীয় আসর। অতিথি প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডক্টর মশিউর রহমান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, বিভিন্ন মেয়াদে ১৭ বছর বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে দায়িত্ব পালন করা ডক্টর ওয়াহিদউদ্দিন মাহমুদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এক মঞ্চে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির, সাবেক গভর্নর ডক্টর সালেহউদ্দিন আহমেদ এবং আতিউর রহমানের উপস্থিতি আয়োজনে ভিন্ন মাত্রা যোগ করে। মূল প্রবন্ধে ৫০ বছরের অর্জন ও ব্যাংকিং খাতের অগ্রযাত্রা তুলে ধরেন গভর্নর।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ডক্টর আতিউর রহমান বলেন, নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাড়াবাড়ি নয়, আবার চোখ বুঁজে থাকাও নয়। বাংলাদেশ ব্যাংকের এমন ভূমিকা চান সাবেক গভর্নররা।

রাজনৈতিক প্রভাব যাতে শেষ পর্যন্ত অনিষ্টের কারণ না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে বলেন বর্তমান ও সাবেক উপদেষ্টারা।

অনুষ্ঠানে অর্থনীতিবিদ, গবেষক, বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী এবং ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

BSH
Bellow Post-Green View