চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বুনো হাতি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

স্থলবাসী প্রাণীদের মধ্যে সবচেয়ে বড় প্রাণী হাতি। বিশাল আকারের আকর্ষণীয় এই প্রাণীটি লোকমুখে জংলীহাতি বা বুনোহাতি নামেও পরিচিত।

বনের প্রতিবেশ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই প্রাণীটি বিপন্ন অবস্থায় আছে। বাংলাদেশের চিরসবুজ ও মিশ্র চিরসবুজ বনভূমিগুলোতে এসব বনোহাতির আবাস।

একশ বছর আগেও এদেশের প্রায় সব বনেই বনোহাতির অবাধ বিচরণ ছিলো। তবে এখন কিছু নিদিষ্ট এলাকায় এদেরকে দেখা যায়। হাতি বাদামি রঙের বিশাল এক প্রাণী। বিশাল দেহ ও ভিন্নধর্মী দেহের গড়ণের জন্য এরা সবার কাছে আর্কষণের কেন্দ্রবিন্দুতে থাকে।

Advertisement

বনের প্রতিবেশ সুরক্ষায় হাতির ভূমিকা অপরিসীম। যে বনে হাতি বিচরণ করে স্বাভাবিকভাবেই ধরে নেওয়া যায় সে বনের স্বাস্থ্য ভালো। বীজের বংশ বিস্তারে হাতি অসামান্য ভূমিকা পালন করে।

কিন্ত প্রাকৃতিক বনভূমি উজাড় করে কৃষিজমি বাড়ানো সেই সাথে বসতবাড়ি বৃদ্ধির ফলে হাতির খাদ্য ও আবাসস্থলের সংকট দেখা দিয়েছে। ফলে খাদ্য ও নিরাপদ বাসস্থানের অভাবে এরা প্রায়ই লোকালয়ে এসে কৃষি জমিতে হানা দেয়। এর ফলে শুরু হয় হাতি-মানুষ দ্বন্দ্ব।

যার ফলে, আমাদের দেশে এখন বনোহাতি মহাবিপন্ন। এ অবস্থা এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে আমাদের দেশে বনো হাতি বিলুপ্ত হয়ে যাবে।

তাই আবাসস্থল ও খাদ্যর যোগান নিশ্চিত করে এদের জন্য প্রাকৃতিক পরিবেশ নিশ্চিত করতে হবে। তবেই বাংলার প্রকৃতিতে আবার বনোহাতির প্রাণচাঞ্চল্য ফিরে আসবে।