চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিয়ে-তালাক ডিজিটালাইজ করতে রিট নিয়ে হাইকোর্টে রাকিব

প্রতারণা থেকে বাঁচতে বিয়ে ও তালাকের নিবন্ধন ডিজিটালাইজ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

এইড ফর ম্যান ফাউন্ডেশন ও অপর ৩ জনের পক্ষ থেকে বৃহস্পতিবার হাইকোর্টে করা এই রিটের একজন রিটকারি হচ্ছেন ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমা সুলতানার সাবেক স্বামী রাকিব হাসান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আইন মন্ত্রণালয় সচিব, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় সচিব এবং ধর্ম মন্ত্রণালয় সচিবকে বিবাদী করা এই রিটের পক্ষের আইনজীবী হচ্ছেন ইশরাত হাসান।

এই আইনজীবী চ্যানেল আই অনলাইনকে বলেন: বিয়ে ও তালাকের (ডিভোর্সের) নিবন্ধন ডিজিটালাইজ করার পদক্ষেপ নিতে গত ২২ ফেব্রুয়ারি সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়। তবে সেই নোটিশের জবাব না পেয়ে আজ হাইকোর্টে রিট করা হয়েছে।

তিনি জানান: রিটে বলা হয়েছে, ‘বিবাহ ও তালাক রেজিস্ট্রেশনের আইনগত বিধান থাকলেও তা ডিজিটালাইজ না করার ফলে অসংখ্য প্রতারণার ঘটনা ঘটেছে। বিয়ে গোপন রেখে ডিভোর্স না দিয়েই অনেক বিয়ের ঘটনা ঘটছে। যার ফলে, কখনো কখনো সন্তানের বাবার পরিচয় নিয়েও জটিলতার ঘটনা ঘটেছে। এছাড়া বিবাহ সংক্রান্ত অপরাধ বেড়ে যাওয়া অসংখ্য মামলার উদ্ভব হচ্ছে। তাই, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন ডিজিটালাইজ হওয়া একান্ত আবশ্যক। যাতে করে কোন ব্যক্তি বিয়ে বা তালাক দিলে ডিজিটালাইজেশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে সার্চ করে তথ্য বের করা সম্ভব হয়। এতে করে বিয়ে ও তালাক সংক্রান্ত প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে।