চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিশ্বকাপ দলে অভিজ্ঞদেরই জায়গা দিল ভারত

ঋসভ পান্ট, আম্বাতি রাইডু নাকি লোকেশ রাহুল! এই এক প্রশ্নই ঝুলিয়ে রেখেছিল ভারতের বিশ্বকাপ দল। অবশেষে চার নম্বর পজিশনে কে হবেন ব্যাটসম্যান সেই সমস্যার সমাধানে এসেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইংল্যান্ড বিশ্বকাপে অভিজ্ঞদের জায়গা দিয়েই ১৫ জনের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

দুই পরীক্ষিত ওপেনার রোহিত শর্মা ও শেখর ধাওয়ানকে দিয়েই ম্যাচের শুরু করবে ভারত। প্রয়োজনে একই পজিশনে খেলানো যাবে লোকেশ রাহুলকে। রাহুল আবার একই সঙ্গে চার নম্বর পজিশনেও বেশ সাবলীল।

তিন নম্বরে যথারীতি বিরাট কোহলিই ভরসা। ভারত অধিনায়কের সহকারী হয়েছেন রোহিত শর্মা। চার নম্বরে রাহুলকে টেক্কা দিতে পারেন বিজয় শঙ্কর কিংবা দীনেশ কার্তিক। তবে বিজয় আবার শেষদিকেও ঝড় তুলতে পারেন।

অভিজ্ঞতার কারণে এই দলে জায়গা হয়নি পান্টের। আবার একই কারণে দলে ঠাই হয়েছে দীনেশ কার্তিকের। বর্তমান ক্রিকেটে অন্যতম সেরা ফিনিশার হিসেবে খ্যাত কার্তিক উইকেটরক্ষক হিসেবে না হলেও খেলতে পারেন শুধু ব্যাটসম্যান হিসেবে।

শুধু চার নম্বরে ব্যাটিংই নয়, বোলার হিসেবেও বেশ কার্যকর বিজয় শঙ্কর। দুইদিক বিবেচনায় বিশ্বকাপ দলে টিকে গেছেন এ অলরাউন্ডার। অলরাউন্ডার হিসেবে আছেন রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া ও কেদার যাদবও।

দলে তিন পেসারকে নিয়েছে ভারত, স্পিনারের সংখ্যাটা দুই। সবদিক থেকে বিবেচনায় অভিজ্ঞদের উপরেই ভরসা রাখছেন নির্বাচকরা।

ভারতের বিশ্বকাপ দল:
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), শেখর ধাওয়ান, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ শামি, বিজয় শঙ্কর, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক ও রবীন্দ্র জাদেজা।