চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিজ্ঞাপনের মাধ্যমে ইন্টারনেটে প্রতারণা, গ্রেপ্তার ১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্বামী-স্ত্রীর মধ্যে অমিল, জমিজমার ঝামেলাসহ বিভিন্ন বিষয়ে জ্বীন দিয়ে শতভাগ সফলতার নিশ্চয়তার কথা বলে বিজ্ঞাপনে সাধারণ মানুষকে বিশেষ করে মহিলাদের প্রলুব্ধ করত রমেন হাওলাদার (৪২)।

শুক্রবার রাতে রাজধানীর কদমতলি থানা এলাকা থেকে ইন্টারনেটে প্রতারণা ও পর্নোগ্রাফির দায়ে রমেনকে গ্রেপ্তার করে ডিএমপি’র কাউন্টার টেররিজমের সাইবার অপরাধ তদন্ত বিভাগ।

বিজ্ঞাপন

এ সময় রমেনের ব্যবহৃত মোবাইল ডিভাইস ও ফেসবুক আইডিসহ অন্যান্য ডিজিটাল যোগাযোগ মাধ্যমসমূহ জব্দ করা হয়।

বিজ্ঞাপন

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজমের সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. নাজমুল ইসলাম জানায়, অভিযুক্ত রমেন সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বামী-স্ত্রীর মধ্যে অমিল, মনের মানুষকে কাছে পাওয়া, পরীক্ষায় ভালো রেজাল্ট, জমিজমার ঝামেলাসহ বিভিন্ন বিষয়ে জ্বীনের দ্বারা সফল করার শতভাগ নিশ্চয়তা দিয়ে কাজ করে দেয়ার বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে বিশেষ করে মহিলাদের কে আকৃষ্ট করে কথাবার্তা বলে কৌশলে ব্যক্তিগত ছবি বা ভিডিও সংগ্রহ করতো।

পরে এভাবে নেয়া বিভিন্ন মেয়েদের ব্যক্তিগত ছবি ও ভিডিও দিয়ে  জ্বীনের ভয়-ভীতি দেখিয়ে ও ছবি ভাইরাল করার হুমকি দিয়ে পরস্পর যোগসাজশে বিকাশ, রকেট ইত্যাদির মাধ্যমে মোটা অংকের টাকা আত্মসাৎ করতো।

তিনি বলেন, কয়েকজন ভুক্তভোগী সাইবার অপরাধ তদন্ত বিভাগে অভিযোগ করলে প্রাযুক্তিক বিশ্লেষণের মাধ্যমে অভিযুক্তকে শনাক্ত ও গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে সবুজবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে।

নাজমুল জানান, শনিবার তাকে সাত দিনের রিমান্ড মঞ্জুরের আবেদনসহ আদালতে পাঠানো হয়েছে।