চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বালিতে পর্যটকবাহী আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু

করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে ক্ষতি পুষিয়ে নিতে ইন্দোনেশিয়ার বালিতে পর্যটকবাহী ফ্লাইট প্রবেশ করেছে। বিদেশী পর্যটকদের বহনকারী আন্তর্জাতিক ফ্লাইটকে স্বাগত জানিয়েছে বালি।

তবে মাত্র কয়েকজন পর্যটক আগমনের সময় কঠোর নিয়মকানুন মানার কথা বলা হয়েছে। বালিতে টিকাপ্রাপ্ত পর্যটকদের অবশ্যই হোটেলে বা সমুদ্র উপকূলে জাহাজে পাঁচ থেকে সাত দিনের কোয়ারেন্টাইন করতে হবে।

Reneta June

বালির এক সরকারি পর্যটন অফিসার বলেন: টোকিও থেকে ফ্লাইটটি বিকেলে ইন্দোনেশিয়ার বালি পৌঁছানোর কথা রয়েছে। ফ্লাইটে ছয়জন ইন্দোনেশিয়ান ও ছয়জন বিদেশী রয়েছে। টোকিও থেকে আগত ছয় বিদেশী পর্যটক ব্যবসায়িক ভিসা ব্যবহার করে ভ্রমণে আসছে। কারণ নতুন নিয়মে পর্যটকদের আসার জন্য যে আবেদনটি ছিল তা তখনও প্রস্তুত ছিল না।

বিজ্ঞাপন

অক্টোবরের মাঝামাঝি সময়ে দ্বীপটি আনুষ্ঠানিকভাবে চীন, নিউজিল্যান্ড, জাপান এবং অন্যান্য কয়েকটি দেশের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছিল। কিন্তু এরপর থেকে সরাসরি কোনো নন কার্গো ফ্লাইট আসেনি। করোনা মহামারির কারণে অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে ইন্দোনেশিয়ার অবকাশ দ্বীপ বালিতে পর্যটকদের ফিরিয়ে আনার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশটি বলছে: বালির পর্যটন বিপর্যস্ত হওয়ায় অর্থনীতিতে ধস নামে। এ কারণে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করা হয়।

ইন্দোনেশিয়ায় থাইল্যান্ডের তুলনায় অনেক কঠোর কোয়ারেন্টাইন চলছে। এরপরও দেশটিতে ওমিক্রন ভ্যারিয়েন্টে প্রায় ১৮ হাজার মানুষ সংক্রমিত হয়েছে। যা আগস্টের পর থেকে সর্বোচ্চ।

অন্যদিকে সিঙ্গাপুর এয়ারলাইন্স ১৬ ফেব্রুয়ারি থেকে সিঙ্গাপুর টু বালি ফ্লাইট পুনরায় চালু করবে বলে ঘোষণা দিয়েছে।