চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ-ভারত-ভুটান-নেপাল যান চলাচল আগামী বছর

বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে যাত্রীবাহী, ব্যক্তিগত ও পণ্যবাহী পরিবহন চলাচল শুরু হবে আগামী বছর। এ লক্ষে আগামী ১৫ জুন চুক্তি স্বাক্ষর হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সচিবালয়ে ভুটানের রাষ্ট্রদূত পেমা চদেনের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের এ কথা জানান তিনি। মন্ত্রী বলেন, মোটর ভেহিকেল ট্রান্সপোর্ট এগ্রিমেন্টের জন্য আগামী ১৪ জুন চার দেশের পরিবহন সচিবরা ভুটানে বৈঠক করে মোবিলিটিজ ঠিক করবেন। ১৫ জুন চার দেশের সড়ক পরিবহন মন্ত্রীরা থিম্পুতে এ চুক্তিতে স্বাক্ষর করবেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

চারদেশের মধ্যে পরিবহন চলাচল শুরু হলে নিরাপত্তা কেমন হবে এমন প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, এ বিষয়টিও চুক্তিতে উল্লেখ থাকবে। সব কিছু নিয়ে আলোচনা হচ্ছে। আর দেশগুলো নিরাপত্তা দিতে পারবে না এমন মনে করার কোন কারণ নেই। তিনি বলেন এটি একটি চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে।

পিপল টু পিপল কানেকটিভিটি বাণিজ্য, পর্যটন ও সাবরিজিওনাল কানেকটিভিটির জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের। চার দেশের এ চুক্তিকে ঐতিহাসিক বলে অভিহিত করে ওবায়দুল কাদের বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো যে রকম বাউন্ডারি অতিক্রম করছে, তেমনিভাবে এ চার প্রতিবেশী দেশের মধ্যে পরিবহন চলাচল করবে।

এটা একটা মাইল ফলক, যা সূচনা করবে সড়ক যোগাযোগের নতুন দিগন্তের।

Bellow Post-Green View