চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন চেয়ে আবেদন

গ্লোব বায়োটেকের  বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদন চেয়ে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) আবেদন জমা দিয়েছে সিআরও বাংলাদেশ।

রোববার সকালে করোনা ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্সে’র প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে বিএমআরসিতে যান সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এসময় করোনার ভ্যাকসিন উদ্ভাবনকারী দেশীয় ফার্মাসিউটিক্যালস গ্লোব বায়োটেক লিমিটেডের বঙ্গভ্যাক্সের প্রটোকল তৈরীর কাজে নিয়োজিত (তৃতীয়পক্ষ প্রতিষ্ঠান) সিআরও লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো হেলার উদ্দিন, আইইডিসিআর পরিচালক ও বঙ্গভ্যাক্স এর ক্লিনিক্যাল প্রোটোকল তৈরীর কাজে নিয়োজিত কো-পিআই (প্রিন্সপাল ইনভেস্টিগেটর) অধ্যাপক তাহমিনা শিরীন, পিআই (প্রিন্সিপাল ইনভেস্টিগেটর) অধ্যাপক মামুন আল মাহতাব, বঙ্গভ্যাক্স এর উদ্ভাবনকারী গবেষক ডা. কাকন নাগসহ প্রটোকল তৈরীর কাজে নিয়োজিত অন্য গবেষক এবং গ্লোব বায়োটেকের চেয়ারম্যান হারুন উর রশিদ এসময় উপস্থিত ছিলেন।

বিএমআরসিতে ক্রিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদন চেয়ে করা আবেদন বিএমআরসির ১৭ সদস্যের বোর্ড পযালোচনা করে অনুমোদন দিবে। এই অনুমোদন সাপেক্ষে ঔষধ প্রশাসন অধিদপ্তর চুড়ান্ত অনুমোদন দিলে বঙ্গভ্যাক্স ভ্যাকসিনটির মানব দেহে ট্রায়াল শুরু হবে।

গ্লোব বায়োটেক সংশ্লিষ্টরা বলছেন, মহামারি পরিস্থিতিতে তারা বঙ্গভ্যাক্সের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল করার অনুমতি চেয়েছেন। অনুমোদন পাওয়ার এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে ট্রায়ালে যেতে সকল ধরনের প্রস্তুতি রেখেছে বঙ্গভ্যাক্সের সিআরও।