চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গবন্ধুকে নিয়ে সাখাওয়াত হোসেনের বই ‘মুক্তির দূত শেখ মুজিব’

লেখক মো. সাখাওয়াত হোসেন রচিত ‘মুক্তির দূত শেখ মুজিব’ গ্রন্থটি অন্বেষা প্রকাশন থেকে ২০২১ সালের বইমেলায় প্রকাশিত হয়। বইটি বর্তমানে রকমারি.কম এ পাওয়া যাচ্ছে। বইটির বিশেষত্ব হচ্ছে; অত্যন্ত সহজ সরল ও প্রাঞ্জল ভাষায় গ্রন্থটি রচিত হয়েছে সকল পেশা শ্রেণির মানুষের উপযোগ্য করে। গবেষণাভিত্তিক উপায়ে প্রাপ্ত তথ্য উপাত্ত যাচাই বাছাইয়ের মাধ্যমে বই-এ সন্নিবেশিত করে বইটির সাহিত্যমান বজায় রাখার চেষ্টা করা হয়েছে।

আলোচ্য বইটিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মকে মূলত দুটিভাগে আলোচনা করার চেষ্টা করা হয়েছে। প্রথম ভাগে স্বাধীনতা পূর্ববর্তী সময়ে বঙ্গবন্ধুর ভূমিকা এবং দ্বিতীয় ভাগে স্বাধীনতা পরবর্তী সময়ে সদ্য স্বাধীন স্বদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর আপ্রাণ প্রচেষ্টাকে উল্লেখ করার চেষ্টা করা হয়েছে, মূল্যায়নের ভার পাঠকের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এমন জীবন তুমি করিবে গঠন/মরিলে হাসিবে তুমি কাঁদিবে ভুবন; কবির বাণীর মতো প্রত্যেক মানুষের অর্থপূর্ণ জীবনই সকলের জন্য পৃথিবীকে বাসযোগ্য ও নিরাপদ হিসেবে তৈরি করতে পারে। ইতিহাসের পরিক্রমায় সুন্দর, সুস্থ, সুশৃঙ্খল ও মানবিক পৃথিবী বিনির্মাণের স্বার্থে অসংখ্য মানুষের ত্যাগ ও সমুহান অবদান রয়েছে। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ও বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় অকৃত্রিম অবদান রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। বঙ্গবন্ধুর নেতৃত্বের বহুমুখিতা, ক্যারিশম্যাটিক দক্ষতার প্রয়োজনীয়তা বিশ্বব্যাপী সমাদৃত এবং আন্দোলন সংগ্রাম ও মাহাত্ম্যের স্বার্থে বঙ্গবন্ধু একটি পূর্ণাঙ্গ জীবন পেয়েছিলেন।

বিজ্ঞাপন

কেননা তিনি দীর্ঘদিন ধরে নির্যাতন ও শোষণের মধ্যে বেড়ে উঠা একটি জাতিকে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি উপহার দিতে পেরেছেন।

দেশভাগের কিছুদিন পর থেকেই শোষণের মাত্রা ও আকাঙ্খার বেদনায় পর্যবসিত হয়ে ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধে প্রত্যেকটি আন্দোলনে অগ্রসেনানীর ন্যায় ভূমিকা পালন করে শেখ মুজিব বঙ্গবন্ধু এবং বিশ্ববন্ধুতে সমাদৃত হন। বহির্বিশ্বে শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠা ও দেশগুলোর মধ্যকার পারস্পারিক সম্পর্ক অটুট রাখার প্রয়াসে বঙ্গবন্ধু নিরলস কাজ করেছেন।

সমসাময়িককালে সমগ্র বিশ্বে বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম, ত্যাগ-তিতিক্ষা, যুদ্ধবিধ্বস্ত দেশ পরিচালনা ও স্বদেশ বিনির্মান, নীতি ও আদর্শের উপর আলোচনা হচ্ছে এবং বঙ্গবন্ধুর অনুসৃত নীতি ও আদর্শ বর্তমান সময়ের প্রেক্ষিতে আরো বেশি প্রাসঙ্গিক মর্মে বোদ্ধারা মতামত দিচ্ছেন। আলোচ্য গ্রন্থে উপর্যুক্ত বিষয়গুলোই সুনিপুণভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞাপন