চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেদেরার-নাদালের পাশে বসে জোকোভিচের যত রেকর্ড

Nagod
Bkash July

উইম্বলডন শিরোপায় আরেকবার চুমু খেয়েছেন নোভাক জোকোভিচ। লিখেছেন আরও কিছু অসাধারণ রেকর্ড। দুই কিংবদন্তি রজার ফেদেরার ও রাফায়েল নাদালের পাশে বসেছেন সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে।

Reneta June

রোববার উইম্বলডনে ছেলেদের এককে ফাইনালে ইতালির মাত্তেও বেররেত্তিনিকে ৬-৭ (৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্লাম হাতে তুলেছেন জোকোভিচ।

৩৪ বছর বয়সী সার্বিয়ান তারকা তাতে ছেলেদের এককে সর্বোচ্চ ২০ গ্র্যান্ড স্লাম জয়ের কীর্তিতে সুইস ফেদেরার ও স্প্যানিশ নাদালের পাশে বসেছেন। ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতে ফেড-এক্স ও ২০২০ সালে ফরাসি ওপেন জিতে নাদাল রেকর্ডে বসেছিলেন।

অল ইংল্যান্ড ক্লাবে জিতে উইম্বলডনে টানা তিন শিরোপার খোঁজ পেলেন জোকোভিচ। ফেদেরার, বিয়ন বর্গ ও পিট সাম্প্রাসের পর টেনিসের উন্মুক্ত যুগে চতুর্থ খেলোয়াড় হিবেসে এই কীর্তি গড়লেন তিনি।

জোকার অস্ট্রেলিয়ান ওপেনে ২০১১, ২০১২ ও ২০১৩ আসরে, আর ২০১৯, ২০২০, ২০২১ আসরেও টানা তিনবার করে গ্র্যান্ড স্লাম জয়ের কীর্তি গড়েছেন।

সব মিলিয়ে ক্যারিয়ারে ৩০তম গ্র্যান্ড স্লাম ফাইনালে পৌঁছালেন সার্বিয়ান জোকার। যা ছেলেদের এককের ইতিহাসে ফেদেরারের রেকর্ড ধরার পথে মাত্র এক ফাইনাল পিছিয়ে। আর পুরুষ বা নারী মিলিয়ে যৌথ হিসাবে ষষ্ঠ খেলোয়াড় হলেন ২০এর কীর্তি গড়ে।

জোকোভিচ ইতিহাসের ১২তম খেলোয়াড় হিসেবে উইম্বলডন এবং রোলাঁ গারোঁয় পিঠাপিঠি শিরোপা ঘরে তুললেন। পঞ্চম খেলোয়াড় হিসেবে মৌসুমের প্রথম তিন গ্র্যান্ড স্লাম জিতলেন।

এক ক্যালেন্ডার গ্র্যান্ড স্লামের তথা বছরের চারটি গ্র্যান্ড স্লাম জয়ের কীর্তি গড়ার পথে বাকি শুধু বছরের শেষে ইউএস ওপেনের টাইটেল নিজের নামে লেখা।

এতসব কীর্তি যার, তিনি তো বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে বসবেনই। জোকোভিচ শুধু বসেই নেই, সবচেয়ে বেশি সপ্তাহ (৩২৮) ধরে বসে আছেন শীর্ষে। আগের রেকর্ডটি ছিল ফেদেরারের, ৩১০ সপ্তাহ।

BSH
Bellow Post-Green View