চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফাউসিকে ‘বোকা’ বলে ট্রাম্পের আক্রমণ

Nagod
Bkash July

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি বিজ্ঞানী অ্যান্থনি ফাউসিকে ‘বোকা’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Reneta June

করোনাভাইরাম মহামারীতে বহু-সমালোচিত রাষ্ট্রীয় প্রতিক্রিয়ার পরিবর্তনের ডাক দিয়েই হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্ক ফোর্সের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ফাউসি ট্রাম্পের হতাশার কেন্দ্রবিন্দুতে পরিণত হন।

গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে প্রচারণা দলকে ট্রাম্প বলেন, মানুষ করোনা নিয়ে ক্লান্ত। মানুষ বলছে, যাই হোক, আমাদের ছেড়ে দাও। তারা এসব নিয়ে ক্লান্ত।  ফাউসি এবং এমন সব ‘বোকাদের’ কথা শুনতে শুনতে মানুষ ক্লান্ত।

যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ।  ৭৯ বছর বয়সী ফাউসি ওয়াশিংটনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ পরিচালনার জন্য বিশ্বব্যাপী স্বীকৃত।

ট্রাম্প বলেন, মনে হচ্ছে তিনি এখানে ৫০০ বছর ধরে আছেন।  ফাউসির কথা যদি শুনতাম তাহলে আমাদের মৃতের সংখ্যা ৭ থেকে ৮ লাখ হতো।

ট্রাম্পের দাবি, ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে আগে তাকে বরখাস্ত করা প্রতিক্রিয়াশীল হবে।

করোনাভাইরাস সম্পর্কে ট্রাম্পের একটি প্রচারণার ভিডিওতে তার একটি ক্লিপ ব্যবহারে অসন্তুষ্টি প্রকাশের এক সপ্তাহ পরেই ফাউসিকে নিয়ে এমন মন্তব্য করলেন ট্রাম্প।

মহামারী চলাকালে বিভিন্ন সময়ে কোভিড-১৯ চিকিত্সা এবং ভ্যাকসিনের বিকাশের বিষয়ে ট্রাম্পের জনমতকে স্পষ্ট বা সংশোধন করেছেন ফাউসি। তবে তাদের কথার স্বরই মাঝে মাঝে উত্তেজনার জন্ম দিয়েছে। 

BSH
Bellow Post-Green View