চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফাইজারের ভ্যাকসিন একমাস পর্যন্ত ফ্রিজে রাখা যাবে

ফাইজারের কোভিড ভ্যাকসিন আগের চেয়ে বহুক্ষণ ফ্রিজে সংরক্ষণ করে রাখা যাবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

বিবিসির প্রতিবেদনের তথ্য মতে, ভ্যাকসিনের মুখ খোলার না হলে ভ্যাকসিনের শিশিগুলো একমাস পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করে রাখা যাবে। তবে বর্তমানে ভ্যাকসিনগুলো পাঁচদিন সংরক্ষণ করে রাখা যায়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ভ্যাকসিনের দীর্ঘসময়ের সংরক্ষণের বিষয়টি গোটা ইইউ জুড়ে ভ্যাকসিন কার্যক্রমের ওপর উল্লেখযোগ্য প্রভাব পরবে বলে আশা করা যাচ্ছে।

বিজ্ঞাপন

ফাইজার-বায়োএনটেক জানায়, ইউরোপীয় মেডিসিন এজেন্সির কাছে যে আবেদন করা হয়েছে তাতে ২ হাজারেরও বেশি ১২ থেকে ১৫ বছরের শিশুদের ওপর ভ্যাকসিন পরীক্ষার সম্পূর্ণ তথ্য রয়েছে। এই পরীক্ষাটি উচ্চ প্রযুক্তির ব্যবহারে করা হয়েছে। যার মাধ্যমে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

সব কিশোর-কিশোরীদের ওপর এই ভ্যাকসিনের ট্রায়াল হয়েছে তাদের পরবর্তী দুবছর নজর রাখা হবে। তাদের ওপর ভ্যাকসিনের কোনও ক্ষতিকর প্রভাব পড়েছে কিনা তা নজর রাখা হবে।

ফাইজার-বায়োএনটেক যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ-এর কাছে ভ্যাকসিন ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করেছিল। তারা জানিয়েছিল ১২-১৫ বছর বয়সীদের জন্য তাদের ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমতি দেওয়া উচিত।

ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনা ভ্যাকসিন গত বছর ডিসেম্বরে ইউরোপীয় মেডিসিন্স এজেন্সির অনুমোদন পায়। তখন এটি ইউরোপীয় ইউনিয়নের ১৬ বছরের ঊর্ধ্বে বয়সীদের জন্য অনুমোদন পেয়েছিল।