চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফাঁসি: জাতিসংঘ-ইইউকে বাংলাদেশের জবাব

কামারুজ্জামানের ফাঁসির রায়ের বিষয়ে জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের বিবৃতির জবাব দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেছেন, আইনগত প্রক্রিয়ার মাধ্যমেই যে সবকিছু করা হয়েছে তা তাদেরকে জানানো হয়েছে।

নিয়মিত ব্রিফিংয়ে তিনি জানান, তাদের বক্তব্য বাংলাদেশের নজরে এসেছে, এবং তাদেরকে বলা হয়েছে, দেশের সর্বোচ্চ আদালত মানবতাবিরোধী অপরাধে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড নিশ্চিত করেছেন।

কামারুজ্জামানের রিভিউ আবেদন বাতিল হয়ে যাওয়ার পর ইইউ এবং জাতিসংঘের মানবাধিকার কমিশন মৃত্যুদণ্ড স্থগিত করার আবেদন জানিয়েছিলো। দুটি সংস্থাই নীতিগতভাবে মৃত্যুদণ্ডের বিরোধী। তবে বিচার প্রক্রিয়া নিয়েও জাতিসংঘের বিবৃতিতে প্রশ্ন তোলায় বাংলাদেশ সুস্পষ্টভাবে জানিয়ে দেয়, সবকিছু আইনের আওতায় করা হচ্ছে।

ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব জানান, ইয়েমেন থেকে দেশে আসতে চান এমন ৫শ বাংলাদেশীকে ফিরিয়ে আনার চেষ্টা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এরই মধ্যে ৩শ ৬০ জন বাংলাদেশীকে ইয়েমেন থেকে জিবুতিতে নেয়া হয়েছে।

Advertisement

বাংলাদেশীদের উদ্ধার প্রক্রিয়া অব্যাহত রয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

প্রশ্নের উত্তরে শহিদুল হক বলেন, বিএসএফের হাতে ২ বাংলাদেশী নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ বাংলাদেশ প্রকাশ করে বিষয়টি ভারতকে জানিয়েছে।

ইউরোপে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের শিক্ষানবিশ এক কর্মকর্তার চুরি করার ঘটনাকে দুঃখজনক বলেছেন পররাষ্ট্র সচিব।

প্রশিক্ষণের অংশ হিসেবে নেদারল্যান্ডসে চুরির দায়ে অভিযুক্ত পররাষ্ট্র মন্ত্রনালয়ের শিক্ষানবিশ কর্মকর্তা শিশির মাহবুব শহিদকে চাকরীচ্যুত করার প্রক্রিয়া চলছে।

কাতারে বাংলাদেশ মিশনের এক কর্মকর্তার অনিয়মেরও তদন্ত হচ্ছে।