চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দিলেন জো বাইডেন

যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিলেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার তিনি এই ঘোষণা দেন।

এই ঘোষণার মধ্য দিয়ে ৭৬ বছর বয়সী বাইডেন ২০২০ সালের নির্বাচনী দৌড়ে আরও ১৯ জন ডেমোক্র্যাট প্রার্থীর সঙ্গে সামিল হলেন। যেখানে রয়েছেন সিনেটর এলিজাবেথ ওয়ারেন, কামালা হ্যারিস এবং বার্নি স্যান্ডার্স এর মতো প্রার্থীরা।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, এক ভিডিও বার্তায় এই ঘোষণা দেন বাইডেন। তিনি বলেন, আমাদের প্রধান মূল্যবান বিষয় হলো আমাদের গণতন্ত্র, যা বলতেই বোঝায় আমেরিকা, কিন্তু সেই গণতন্ত্র আজ সংকাটাপন্ন।

বিজ্ঞাপন

এসময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, গত নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দলে আরও ভালো ভালো প্রার্থী ছিলেন।

তিনি বলেন, বর্তমানে দেশে যারা ঘৃণা ছড়াচ্ছে এবং যারা এর বিরুদ্ধে অস্থান নিচ্ছে-উভয়কেই এক কাতারে ফেলায় নিয়োজিত হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বাইডেন বলেন, গত চার বছরের ইতিহাসের দিকে তাকালে বোঝা যায় তিনি কতটা বিব্রতকর পরিস্থিতির কাজ করেছেন। আমরা যদি আবারও তাকে সুযোগ দেই তাহলে তিনি চিরতরে এবং মৌলিকভাবে জাতির চরিত্র পাল্টে দিবেন। কিন্তু আমরা তা হতে দিতে পারি না, আমরা তা দেখতে চাই না।

ডেমোক্র্যাট প্রার্থীদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ মনে করা হচ্ছে জো বাইডেনকে। তিনি ছয় বছর সিনেটর ছিলেন এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ডেপুটি হিসেবেও কাজ করেছেন। 

Bellow Post-Green View