চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রশ্নফাঁস প্রমাণ হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস রোধে এবার সর্বোচ্চ সতর্কতা নেয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম বলেছেন, সব শক্তি নিয়ে মাঠে নেমেছে প্রশাসন। তারপরও প্রশ্ন ফাঁসের অভিযোগ প্রমাণ হলে ওই পরীক্ষা বাতিল করা হবে।

বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করে তিনি বলেন, যারা ফাঁসের সঙ্গে জড়িত থাকবে তাদের রক্ষা নেই। গত কয়েক বছর ধরেই এসএসসি বা পাবলিক পরীক্ষা শুরু আগ থেকে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠে আসছে।

বিজ্ঞাপন

প্রশ্নফাঁস ঠেকাতে এবার সব শিক্ষার্থীকে সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশের নিয়ম বাধ্যতামূলক করা হয়। অসহনীয় যানজট থাকার পরেও ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল কেন্দ্রে নির্দিষ্ট সময়ের অনেক আগেই আসেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিজ্ঞাপন

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে মন্ত্রণালয়ের প্রতিনিধির সামনে প্রশ্নের সিলমোহর যুক্ত খাম খোলারও নিয়ম করা হয় এবার।

এই কেন্দ্রে শিক্ষা সচিব ও মন্ত্রীর উপস্থিতিতে ১৫ মিনিট আগে সিলমোহর যুক্ত খাম খোলা হয়। শ্রেণি কক্ষের শিক্ষকের কাছে ৫ মিনিট আগে আর শিক্ষার্থীদের বিতরণ করা হয় ২ মিনিট আগে। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। শিক্ষামন্ত্রী ও সচিব দুটি কক্ষ পরিদর্শন করেন।

মন্ত্রী বলেন, অভিযোগের সত্যতা পাওয়া গেলে নতুন করে পরীক্ষা নেয়া হবে। চলতি বছর এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাক ৩১ হাজার ৮শ’৯৯ জন শিক্ষার্থী।

Bellow Post-Green View