চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রতিবেশিদের তথ্য নেবে তফসিলি ব্যাংকগুলো

দেশের সবগুলো তফসিলি ব্যাংকের বিভিন্ন শাখার চারপাশে বসবাসকারীদের তথ্য সংগ্রহ করে তা সংশ্লিষ্ট শাখায় সংরক্ষণের পাশাপাশি তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে সামাজিক সম্পর্ক জোরদার করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়াও চুরি-ডাকাতি ঠেকাতে আরো বেশ কিছু পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক সার্কুলারে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের এ নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

ভল্টের কাঠামোগত নিরাপত্তার পাশাপাশি প্রযুক্তিগত নিরাপত্তা জোরদার করতেও সার্কুলারে নির্দেশ দেওয়া হয়েছে। আর এতে অতিরিক্ত নগদ অর্থ যেন কোনোভাবেই সংরক্ষণ করা না হয় সে বিষয়েও বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আর চুরি ডাকাতি মোকাবেলায় প্রতি শাখায় অটো এলার্ম সিস্টেম চালুর নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ব্যাংকের শাখাগুলোতে নিরাপত্তা নিশ্চিতকল্পে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়। শুধু শাখাই নয়, প্রতিটি ভল্টের নিরাপত্তার বিষয়ে অধিকতর শক্তিশালী ও মজবুত করার জন্য ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক স্থাপনার অধিকতর নিরাপত্তা নিশ্চিত করার জন্য ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাহিরে চতুর্দিকে এবং সকল ধরনের আইটি রুম এ প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি, আইপি ক্যামেরা বা স্পাই ক্যামেরা স্থাপনের করতে হবে। যেগুলো আবার সেন্ট্রাল ব্যাংকের সেন্ট্রাল ইনফরমেশন নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত থাকবে। তবে সিসিটিভিগুলো যাতে সচল থাকে সে বিষয়েও খেয়াল রাখতে বলা হয়েছে।

ব্যাংকের সব শাখায় পর্যায়ক্রমে এন্টি থেফট এলার্ম স্থাপন করতে বলা হয়েছে। আর ভল্টের অধিক নিরাপত্তার জন্য, রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকসমূহ তাদের নিরাপত্তা ব্যবস্থা ও ভল্ট রুমের ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনে গঠিত উচ্চ পর্যায়ের কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা করতে হবে।

বেসরকারি ও অন্যান্য ব্যাংকগুলোকে পরিচালনা পর্ষদের অনুমোদিত নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে।

Bellow Post-Green View