চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাটের ঐতিহ্য ফেরাতে রাজধানীতে পাট উৎসব

সোনালি আঁশের সোনালি দিনে ফেরাতে বন্ধ হয়ে যাওয়া মিল-কারখানা পুনরায় চালু, পাটের পণ্য বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’র বাস্তবায়নসহ নানা প্রয়াস চালাচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় প্রতি বছর পাটের বহুমুখী পণ্য নিয়ে মেলার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বিলুপ্তপ্রায় পাটের সোনালি ঐতিহ্য ফেরাতে প্রথমবারের মতো হতে যাওয়া পাট উৎসব আয়োজনে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সঙ্গে সার্বিক পরিকল্পনা ও মিডিয়া পার্টনার হয়েছে চ্যানেল আই।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ মার্চ থেকে শুরু হতে যাওয়া তিনদিনের পাট উৎসব আয়োজনের পরিকল্পনার খুঁটিনাটি বিষয়সহ করণীয় নিয়ে চ্যানেল আই কার্যালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক হয়েছে।

প্রচারমাধ্যম হিসেবে বিভিন্ন ক্ষেত্রে রাখা চ্যানেল আইয়ের অতীত ভূমিকা বিবেচনায় বেসরকারি এই চ্যানেলকেই মিডিয়া পার্টনার করা হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। তিনি বলেন, প্রধানমন্ত্রীর মাধ্যমে ৫ মার্চ দিনটিকে পাট দিবস হিসেবে ঘোষণা করার পরিকল্পনা রয়েছে।

Advertisement

পাটের সঙ্গে চ্যানেল আইয়ের একটি সম্পর্ক আছে বলে মনে করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী।

তিনি বলেন, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের মধ্য দিয়ে শুধু বাংলাদেশ নয়, বিশ্ববাসীর কাছেও অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছেন।

‘পাট তার (শাইখ সিরাজ) একটি বিশেষত্ব হিসেবে ধরে আমাদের বিভিন্ন অনুষ্ঠানের জন্য এবং পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার যেনো বাড়ে সে ব্যাপারে আমরা তার কাছ থেকেও পরামর্শ নিচ্ছি এবং তার মাধ্যমেই আমরা আমাদের সম্পূর্ণ অনুষ্ঠান বাস্তবায়নের ব্যবস্থা নিয়েছি।’

তিনদিনের পাট উৎসব আয়োজনে পাটজাত পণ্য বাস্তবায়ন আইন-২০১০’র সফল বাস্তবায়নে প্রচার সহযোগিতায় থাকা গণমাধ্যম কর্মীদের পুরস্কৃত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।