চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাঁচ ডিসি ও পরিবেশের ডিজিকে হাইকোর্টে তলব

আদালতের আদেশ ‘সম্পূর্ণ ভাবে বাস্তবায়ন’ না করার বিষয়ে আইনী ব্যাখ্যা দিতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং পাঁচজন জেলা প্রশাসককে (ডিসি) হাইকোর্টে হাজিরের নির্দেশ দেয়া হয়েছে।

এই আদেশ বাস্তবায়নের বিষয়ে ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসক এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে ১৭ মে হাইকোর্টে হাজির হয়ে এ বিষয়ে তাদেরকে ব্যখ্যা দিতে হলা হয়েছে।

Reneta June

বুধবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন বলে জানান রিটের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ।

বিজ্ঞাপন

আজকের আদেশের পর এই আইনজীবী বলেন, ‘ঢাকার বায়ুদূষণ রোধে হাইকোর্ট একাধিক আদেশ দিয়েছেন। এক পর্যায়ে আদালত অবৈধ ইট ভাটার তালিকা চেয়েছিলেন। পরে ৩১৮টি অবৈধ ইট ভাটার তালিকা আসে। সেগুলো বন্ধ করার জন্য আমরা নির্দেশ চেয়েছিলাম।’

‘‘পরবর্তীতে জেলা প্রশাসকরা প্রতিবেদন দিয়ে জানান, তারা অনেক কিছু বন্ধ করেছেন। কিন্তু সাভারের এক সাংবাদিক অনুসন্ধানী প্রতিবেদনে জানিয়েছেন অনেকগুলো ইট ভাটা চালু রয়েছে; যেগুলো জেলা প্রশাসকরা বলেছিলেন বন্ধ করেছেন। অনুসন্ধানী প্রতিবেদনটি আমরা হিউম্যান রাইট’স এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে হাইকোর্টের নজরে আনলে আদালত পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও ৫ জেলা প্রশাসককে (ডিসি) হাইকোর্টে হাজির হয়ে ১৭ মে এ বিষয়ে তাদের ব্যাখ্যা দিতে বলেছেন।’’