চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নয় মাস লড়াইয়ের পর ১৬ ডিসেম্বর বিজয় দিবস

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। ৪৭ বছর আগে নয় মাসের রক্তক্ষয়ী লড়াইয়ের পর আসে চূড়ান্ত বিজয়। পরাজয় স্বীকার করে পাকিস্তানি হানাদার বাহিনী। স্বাধীনতার যে স্বপ্নে বাঙালি একাত্তরে অস্ত্র তুলে নিয়েছিল, সেই স্বপ্ন আর ত্যাগের ইতিহাস নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরা জরুরি বলে মনে করেন মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতার চেতনায় বিশ্বাসীরা। 

বিজয়ের এই দিন জাতিকে মনে করিয়ে দেয় অনেক লড়াই, রক্ত আর বহু ত্যাগের বিনিময়ে অর্জন করা মহান স্বাধীনতার কথা; বিজয়োল্লাস আর বিশ্বে আত্মপরিচয় প্রতিষ্ঠার আনন্দের কথা।

একাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিকামী বাঙালির যেভাবে ঝাঁপিয়ে পড়েছিল স্বাধীনতার জন্য তার নজির ইতিহাসে বিরল।

Advertisement

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী লড়াইয়ে মুক্তিকামী বাঙালির প্রত্যক্ষ অংশগ্রহণে ডিসেম্বরের শুরু থেকেই বিভিন্ন এলাকা মুক্ত হতে থাকে। ৯ মাসে বিস্ময়কর বীরত্ব দেখায় বাঙালি।

১৬ ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে হানাদার বাহিনীর প্রায় ১ লাখ সদস্য বাংলাদেশ ও ভারতের যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে স্থান করে নেয় নতুন রাষ্ট্র বাংলাদেশ।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে