চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নেইমারকে ‘আবর্জনা’ বললেন সেই আলভারো

গত সেপ্টেম্বরে উত্তপ্ত এক ম্যাচের পর ফের বুধবার ফ্রেঞ্চ সুপার কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল পিএসজি-মার্শেই। ‘বর্ণবিদ্বেষ’র অভিযোগ ওঠা আগের ম্যাচের তপ্ত রেশ টের পাওয়া গেছে এদিনও। বিশেষ করে চারমাস আগে বিতর্কের অন্যতম কুশীলব আলভারো গঞ্জালেজের একটি টুইট আগুনে ঢেলেছে ঘি।

লিগ ওয়ানে মার্শেইয়ের বিপক্ষে সেই ম্যাচের পর নেইমার অভিযোগ তোলেন, তাকে ‘বানর’ বলে গালি দিয়েছেন আলভারো। ক্ষোভ সামলাতে না পেরে স্প্যানিশ ডিফেন্ডারের মাথায় চড় মেরেছিলেন পিএসজি তারকা। এ কারণে ম্যাচে লাল কার্ড দেখানো হয় তাকে, দেয়া হয় দুই ম্যাচ নিষেধাজ্ঞা। ম্যাচ শেষেও নেইমারের ক্ষোভ ছিল, সুযোগ পেয়েও আলভারোকে ঘুষি না মারার।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পিএসজি-মার্শেইয়ের ওই ম্যাচে খেলার চেয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনাই ছিল বেশি। দুদলের পাঁচ খেলোয়াড়কে লাল কার্ড দেখাতে হয়েছে রেফারিকে। লাথি মারার অপরাধে পিএসজির লেভিন কুরজাওয়াকে ছয় ম্যাচ, মার্শেইয়ের জর্ডান আমাভিকে তিন, নেইমার-লিয়ান্দ্রো পারাদেস দুই ও দারিও বেনেদিত্তো পান এক ম্যাচ নিষেধাজ্ঞা। সঙ্গে আলভারোর গায়ে থুথু ছিটানোর অভিযোগে চার ম্যাচ নিষেধাজ্ঞা পেয়েছিলেন পিএসজি ফরোয়ার্ড অ্যাঞ্জেল ডি মারিয়া।

অবশ্য বড় বাঁচা বেঁচে যান ম্যাচে হট্টগোলের আসল খলনায়ক নেইমার ও আলভারো গঞ্জালেজ। বর্ণবিদ্বেষের অভিযোগের প্রমাণ না মেলায় দুজনকেই নির্দোষ ঘোষণা করে ফ্রেঞ্চ লিগ ডিসিপ্লিনারি কমিটি।

শেষটা ভালোয় ভালোয় মিটে গেলেও মার্শেই খেলোয়াড়দের ক্ষোভ প্রশমিত হয়নি। সেটা বুধবারের ম্যাচে টের পাওয়া গেছে। ৬৫ মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়ার বদলি হয়ে মাঠে নেমেছিলেন চোট থেকে সেরে ওঠা নেইমার। সুযোগ বুঝে একের পর এক ফাউল করা হয়েছে পিএসজির ব্রাজিলিয়ান তারকাকে।

বিজ্ঞাপন

যদিও ৮৫ মিনিটে স্পটকিক থেকে গোল করে নতুন কোচ মাউরিসিও পচেত্তিনোকে পিএসজিতে প্রথম শিরোপার স্বাদ এনে দেন বিশ্বের সর্বোচ্চ দামের ফুটবলার নেইমার।

ম্যাচের পর আলভারোকে কটাক্ষ করে ভেংচি কাটা এক ছবি পোস্ট করেন নেইমার। ছবির শিরোনাম ছিল, ‘বাদশাহ,আলভারো আছো নাকি?’

জবাব দিতে দেরি করেননি আলভারোও। নেইমারের টুইটের নিচে ম্যাচে ব্রাজিলিয়ান তারকাকে মাথা ধরে আটকানোর ছবি পোস্ট করে স্প্যানিশ ডিফেন্ডার লিখেছেন, ‘আমার বাবা-মা সবসময় আমাকে শিখিয়েছেন আবর্জনা ফেলে দিতে। এসব এড়িয়ে যেতে।’

পরে নেইমারও টুইট করে লিখেছেন, ‘হ্যাঁ, সে আবার শিরোপা জিততেও ভুলে গেছে।’ জবাবে, আলভারো জ্বালাময়ী ভাষায় ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের সঙ্গে নেইমারকে তুলনা করে লিখেছেন, ‘আসল রাজার ছায়ার নিচে পড়ে থাকো।’

পিএসজি তারকা এবারও জবাব দিয়েছেন তড়িৎ গতিতেই, ‘তুমি আমার ছায়ায় পড়ে আছো। আমি তোমাকে বিখ্যাত বানিয়েছি। তোমাকে অভিনন্দন।’