চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিজেদের উৎপাদিত পণ্য দিয়েই নিজেদের চাহিদা মেটানো হবে: প্রধানমন্ত্রী

খাদ্যের জন্য কারো কাছে হাত না পেতে নিজেদের উৎপাদিত পণ্য দিয়েই চাহিদা মেটানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এ জন্য দেশের প্রতি ইঞ্চি মাটিতে উৎপাদন নিশ্চিত করার তাগিদ দিয়েছেন তিনি।

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪৮তম জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে দেশের আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থার গুরুত্ব তুলে ধরেন শেখ হাসিনা।

সারা দেশের প্রায় ৩লাখ পরিবারকে পুনর্বাসন করে তাদের ঋণ সহায়তা দিয়ে স্বাবলম্বী করে গড়ে তোলার চেষ্টা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করতে হলে দেশের এক ইঞ্চি আবাদযোগ্য জমিও অনাবাদি রাখা যাবে না।

অনগ্রসর ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির উন্নয়নকে প্রাধান্য দিতে সমবায়কে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শহরাঞ্চলের মানুষের মতো পল্লি অঞ্চলের মানুষেরও একই সুবিধা দেওয়ার জন্য সরকার চেষ্টা করেন বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিটি গ্রামে শহরের সুবিধা পাওয়া যাবে।  আধুনিক প্রযুক্তি ব্যবহার করে গ্রামের মানুষের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়ার ব্যবস্থা করে দিচ্ছি আমরা।

বিজ্ঞাপন

গ্রামে বসেই গ্রামের মানুষ অর্থ উপার্জন করতে পারবে বলে জানান প্রধানমন্ত্রী।

যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের,আর্থ-সামাজিক উন্নয়ন আর দারিদ্র্য কমিয়ে মানুষকে স্বাবলম্বী করে গড়ে তুলতে, সমবায়ী হওয়ার আহ্বান জানিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর সে কারণেই, ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হচ্ছে ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ শ্লোগানে।

সমবায় দিবসের আলোচনা পর্বে যোগ দিয়ে দেশের প্রায় পৌনে দুই লাখ সমবায় সমিতির মধ্য থেকে ২০১৮ সালের জন্য নির্বাচিত সেরা ১০ সমবায়ী প্রতিষ্ঠানের হাতে জাতীয় সমবায় পুরস্কার তুলে দেন সরকার প্রধান।

এর আগে প্রধানমন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যের প্রদর্শনী ঘুরে দেখে, সমবায়ের পন্য অনলাইনে বিক্রির অ্যাপ ‘সমবায় বাজার’ উদ্বোধন করেন।

শেয়ার করুন: