চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

নিউজিল্যান্ডকে ১৩৭ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

প্রত্যাশা ছিল ২০০ থেকে ২২০ রানের লিড। বাজে ব্যাটিংয়ে সেটি সম্ভব করতে পারল না বাংলাদেশ। আগের দিনের ২ উইকেটে ৩৮ রান নিয়ে চতুর্থ দিন ব্যাটিং শুরু করে স্বাগতিকরা দেড়শ ছোঁয়ার আগেই গুটিয়ে গেছে। সকালের সেশনের পুরোটাও খেলতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। সিরিজে সমতা আনতে নিউজিল্যান্ডকে করতে হবে ১৩৭ রান। 

বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থামে ১৪৪ রানে।  প্রথম ইনিংসে কিউইদের চেয়ে ৮ রানে পিছিয়ে ছিল স্বাগতিকরা। টাইগার ওপেনার জাকির হাসান ফিফটি  তুলে নবম ব্যাটার হিসেবে আউট হন। ৮৬ বলে ৫৯ রান করেন ৬টি চার, ১টি ছয়ের সাহাজ্যে।

তাইজুল ইসলাম কিছুটা লড়াই করে দেড়শর কাছে নিয়ে যান দলকে। অপরাজিত থাকেন ১৪ রানে।

কিউই বাঁহাতি স্পিনার অ্যাজাজ প্যাটেল একাই নিয়েছেন ৬ উইকেট। মিচেল স্যান্টনার তিনটি ও টিম সাউদি একটি উইকেট নেন।

Reneta April 2023

জাকির হাসান ও মুমিনুল হক চতুর্থ দিনের সকালে নেমে ভালোই ব্যাট করছিলেন। তাদের জুটি ভাঙার পর আরও মুশফিকুর রহিম ও শাহাদাত হোসনে দীপুও ফিরেছেন সাজঘরে। দ্রুত ৩ ‍উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

দুই অঙ্ক ছুঁয়ে উইকেটে থিতু হয়ে গিয়েছিলেন মুমিনুল হক। বাঁহাতি স্পিনার অ্যাজাজ প্যাটেলের সাধারণ এক ডেলিভারিতে পুল করতে গিয়ে হলেন এলবিডব্লিউ। ব্যাটেই লাগাতে পারলেন না বল। আবেদনের সঙ্গে সঙ্গে আম্পায়ার আউটের সংকেত দেন। এতটাই পরিষ্কার আউট ছিল যে রিভিউ নেয়ার কথা ভাবতে হয়নি।

১০ রান করে মুমিনুল ফিরেছেন সাজঘরে। মিরপুুর টেস্টের চতুর্থ দিনের সকালে দলীয় ৭১ রানে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। এরপর মুশফিক (৯) ও শাহাদাত (৪) ফিরে যান দলের রান একশ ছোঁয়ার আগেই। ৮৮ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ।

উইকেট পড়ার ধারা অব্যাহত থাকে। মেহেদী হাসান মিরাজ (৩) ও নুরুল হাসান সোহান (০) একই ওভারে আউট হলে একইশর আগেই সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। টেলএন্ডারদের মধ্যে নাঈম হাসান ৯ ও শরিফুল ইসলাম ৮ রান করে তাইজুলকে সঙ্গ দেন।

৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের তৃতীয় দিন শেষে ৮ রান সংগ্রহ ছিল ২ উইকেটে ৩৮ রান। খেলা বন্ধ হওয়ার আগের বলে সাজঘরে ফেরেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়ক করেন ১৫ রান। তার আগে মাহমুদুল হাসান জয় ২ রান করে ফেরেন সাজঘরে।

গ্লেন ফিলিপসের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৮ রানের লিড নেয় নিউজিল্যান্ড। অল্পের জন্য সেঞ্চুরি ছুঁতে পারেননি কিউই ব্যাটার। ৭২ বলে ৮৭ রানের ইনিংস খেলে শরিফুল ইসলামের বলে আউট হন।

ওই ওভারেই টিম সাউদি ফিরলে ১৮০ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ১৭২ রান।