চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিউজিল্যান্ডকে হারিয়ে নেপালের চমক, ভারত-পাকিস্তানের জয়

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। টুর্নামেন্টে শুরুতেই চমক দিলো নেপাল, অন্যতম ফেবারিট নিউজিল্যান্ডকে ৩২ রানে হারিয়ে শুভ সূচনা করলো নেপালিরা। অন্যদিকে, আয়ারল্যান্ডকে ৭৯ রানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু ভারতের। এছাড়া দুর্বল কানাডার বিপক্ষে ১৯৬ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে লংকানরা এবং আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে পাকিস্তান।

ফুটবলের পর এবার ক্রিকেট। ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প টলাতে পারেনি নেপালিদের মনোবল। ২০০১ সালে যুব বিশ্বকাপে বাংলাদেশকে হারিয়ে আরেক দফা চমক দিয়েছিল নেপালি ক্রিকেটাররা। এবারের আসরে প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডকে পরাস্ত করেছে নেপাল। ৩২ রানে কিউইদের হারিয়ে আসরে শক্ত প্রতিপক্ষের ইঙ্গিত হিমালয় কন্যাদের।

টস হেরে কিউইদের আমন্ত্রণে ব্যাটিংয়ে নেমে কিপার-ক্যাপ্টেন রাজু রিজালের ৪৮ রানের ওপর ভর করে ২৩৮ রানের সংগ্রহ দাঁড় করায় নেপাল। জবাবে গ্লেন ফিলিপ ও ক্যাপ্টেন ফিনির ৭২ রানের পার্টনারশিপেও হার এড়াতে ব্যর্থ কিউইরা। আইরি ও তামাংয়ের বোলিং তোপে ২০৬ রান তুলতেই অলআউট নিউজিল্যান্ড।

Advertisement

ওদিকে, বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়া সরে দাঁড়ানোর ঘোষণায় জায়গা পায় আয়ারল্যান্ড। স্বল্প দিনের প্রস্তুতিতে আসরে প্রবেশ করেই দারুণ সূচনা করেছে আইরিশরা। টস হেরে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। শুরুতেই ক্যাপ্টেনকে বিদায় করে শক্ত লড়াইয়ের ইঙ্গিত আসে আইরিশদের পক্ষ থেকে।

দুই পেসার লিটল আর অ্যান্ডারসের বোলিং তোপে ৫৫ রানের মধ্যে ৪ উইকেট হারায় ভারতীয়রা। দলকে টেনে তোলার দায়িত্ব নেন মিডল অর্ডারের দুই শক্তি সরফরাজ খান ও ওয়াশিংটন সুন্দর। দুই ব্যাটসম্যানের মিলিত সংগ্রহে দলে যোগ হয় ১১০ রান। ৭টি চারের মারে সরফরাজ করেন ৭৪ ও সুন্দরের ব্যাট থেকে আসে ৬২ রান। সবটা মিলিয়ে ৯ উইকেটে ভারতের দলীয় সংগ্রহ দাঁড়ায় ২৬৮।

তবে ৪৬ রানে ৪ আইরিশ টপ অর্ডারকে বিদায় করে বড় ব্যবধানে জয়ের ইঙ্গিত দেয় ভারত।  টাকার ও ম্যাকক্লিনটফের পার্টনারশীপ পাল্টে দেয় ম্যাচের চিত্র। ৫টি চার ও ৩ ছক্কায় ৫৮ রানের ইনিংস খেলেন ম্যাকক্লিনটফ। হাফ সেঞ্চুরি আসে টাকারের ব্যাট থেকেও।
তবে এরপর ভারতীয়দের পেস আক্রমণের মুখে ১৮৯ রানে গুটিয়ে যায় আইরিশদের ইনিংস।

এদিকে, বাংলাদেশের অফ স্পিনার সানজিত সাহার বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে আইসিসি। গঠন করা হয়েছে তিন সদস্যের তদন্ত কমিটি। বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলোতে যাদের পর্যবেক্ষণে থাকবেন সানজিত।