চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

নর্থ কোরীয়দের এড়াতে নৈশভোজ ছাড়লেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

Nagod
Bkash July

সাউথ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠানে নর্থ কোরীয় প্রতিনিধিদের সঙ্গে একই টেবিলে বসতে হবে বলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স নৈশভোজেই অংশ নেননি বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

সাউথ কোরীয় সংবাদ সংস্থা ইয়োনহ্যাপের বরাতে বিবিসি জানায়, ওই নৈশভোজে নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বোন কিম ইয়ো জং এবং দেশটির সংসদীয় প্রধান কিম ইয়ং ন্যামসহ উচ্চ পর্যায়ের ব্যক্তিদের একটি প্রতিনিধি দলের থাকার কথা ছিল আগে থেকেই। সেটা জেনেই ভোজ এড়িয়ে গেছেন পেন্স।

Sarkas

জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানে সাউথ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ছাড়াও উপস্থিত ছিলেন নর্থ কোরীয় নেতা কিম জং উনের বোন কিম ইয়ং জং।

ইয়ং জংয়ের ঠিক সামনে বসে উদ্বোধনী অনুষ্ঠান দেখলেও তার সঙ্গে কথা বলেননি মার্কিন ভাইস প্রেসিডেন্ট। এমনকি সংসদীয় প্রেসিডিয়ামের প্রেসিডেন্ট ইয়ং ন্যাম এবং মাইক পেন্স অল্প কিছু সময়ের জন্য সামনাসামনি পড়ে গেলেও পুরোটা সময় সরাসরি একে অন্যের মুখোমুখি হওয়াটা এড়ানোর চেষ্টা করছিলেন দু’জনেই।

নর্থ কোরিয়া-অলিম্পিকস-মাইক পেন্স-কিম
ইয়ং জংয়ের সঙ্গে বাকিরা হাত মেলান

তবে কিমের বোনের সঙ্গে করমর্দন করেন সাউথ কোরিয়ার প্রেসিডেন্ট মুন ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এছাড়াও তার সাথে কথা বলেছেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।

একসঙ্গে একই পতাকা নিয়ে মার্চ করেছেন নর্থ ও সাউথ কোরিয়ার অ্যাথলেটরা। গুতেরেস ইয়ং ন্যামের সঙ্গে নৈশভোজের সময় সংক্ষিপ্ত আলাপ করেন। ওই সময় তিনি কোরীয় উপত্যকায় ‘পারমাণবিক সংকটের শান্তিপূর্ণ অবসান’-এর আশা প্রকাশ করেন।

নর্থ কোরিয়া-অলিম্পিকস-মাইক পেন্স-কিম
অলিম্পিকসের উদ্বোধনীতে একই পতাকা তলে নর্থ ও সাউথ কোরিয়া

পিয়ংচ্যাং শীতকালীন অলিম্পিকসকে আন্তর্জাতিক সম্পর্কের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। প্রতিযোগিতার আরেকটি উল্লেখযোগ্য ঘটনা ডোপ কেলেংকারির কারণে রাশিয়ার অনুপস্থিতি। তবে রাশিয়ার  অনেক অ্যাথলেট কোনো দেশের না হয়ে স্বাধীনভাবে অংশ নিয়েছে।

BSH
Bellow Post-Green View