চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দেশে ফিরে বাবার কবরের পাশে সিরাজ

পরিবার সবার আগে। তবে ‘পরিবারের চেয়ে দেশ বড়’, অস্ট্রেলিয়া সিরিজে কথাটির জ্বলন্ত উদাহরণ রেখেছিলেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। বাবার অক্লান্ত ত্যাগ ও পরিশ্রমে জাতীয় দলের রাস্তায় উঠেছেন, অজিদের বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগে সিরাজ হারান সেই প্রিয় বাবাকে, কিন্তু জাতীয় দলের কর্তব্য ফেলে দেশে ফিরে আসতে পারেননি। বাবা মোহাম্মদ ঘাউসের স্বপ্নপূরণ করতে থেকে যান দলের সঙ্গেই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর দেশে ফিরেই বাবাকে শ্রদ্ধা জানিয়েছেন সিরাজ। হায়দরাবাদে যেখানে কবর দেয়া হয়েছে, সফর শেষ করে সেখানে গেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বলেছেন, ‘দেশের জন্য খেলতে পেরেছি। তাই সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দেবো। বাবার স্বপ্ন ছিল যে, তার ছেলের খেলা সারাবিশ্ব দেখবে। উনি থাকলে আজ খুব খুশি হতেন। তার দোয়ার জন্যই আমি পাঁচ উইকেট পেয়েছি। এটা বর্ণনা করার মতো ভাষা নেই আমার কাছে।’

‘বাবা মারা যাওয়ার পর ৫ উইকেট নেয়া তো দূরের কথা, খেলাই একেবারে সহজ ছিল না। কিন্তু আমি বাড়িতে মার সঙ্গে কথা বলেছিলাম। বাড়ির সবাই আমাকে মানসিক শক্তি দিয়েছে। আমার মনে হয় বাবার ইচ্ছে পূরণ করতে পেরেছি।’

শুধু বাবার মৃত্যু নয়, অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের শিকার হওয়াটাও যথেষ্ট আঘাত দিয়েছিল সিরাজকে। আম্পায়ারদের ডেকে সমস্ত ঘটনা জানিয়েছিলেন তিনি। এরপর ছয় সমর্থককে বের করে দেয় পুলিশ।