চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দা‌রিদ্র মোচ‌নে স‌ম্মি‌লিত উদ্যো‌গের আহ্বান প্রধানমন্ত্রীর

দারিদ্র্য বিমোচনে সম্মিলিত উদ্যোগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইন্দোনেশিয়ার জার্কাতায় এশিয়ান আফ্রিকান সম্মেলনে বিশ্বে দারিদ্র্যসীমার নিচে থাকা ২শ’২০ কোটি মানুষের কথা তুলে ধরেছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দক্ষিণ বিশ্ব গড়ে তুলতে পারস্পরিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে কাজ করে যাওয়ার অঙ্গীকারও করেছেন।

৩৪টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ১শ’৫ দেশের প্রতিনিধির অংশগ্রহণে ইন্দোনেশিয়ার জাকার্তায় এশিয়ান-আফ্রিকান সম্মেলনে গুরুত্বপূর্ণ অতি‌থি হি‌সে‌বে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সম্মেলন কেন্দ্রে তাকে স্বাগত জানান।

Advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্যের শুরুতেই এশিয়া ও আফ্রিকার দেশগুলোর মধ্যে যারা সহযোগিতা জোরদারের পথ প্রশস্ত করে দিয়ে গেছেন তাদের স্মরণ করেন। জোর দেন দরিদ্র জনগোষ্ঠি ও ধরিত্রি রক্ষায় সাউথ-সাউথ সহযোগিতার ওপর।

ক্ষুধা ও অসাম্যের বিরুদ্ধে লড়াই, সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা দমন এবং টেকসই উন্নয়নে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রাকে গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু একটি শান্তিপূর্ণ বিশ্বের স্বপ্ন দেখেছিলেন, যেখানে কোনো যুদ্ধ-সংঘাত থাকবে না।

সম্মেলনের ফাঁকে শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, মায়ানমারের প্রেসিডেন্ট উ থেইন সেইন, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী হেইসেন লুং এবং কাতারের উপ-প্রধানমন্ত্রী আহমেদ বিন আব্দুল্লাহ আল-মাহমুদের সঙ্গে বৈঠকে করেন।

এ সময় তিনি তাদের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয় এবং বাণিজ্য ও অর্থনৈতিক খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।