চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন নিয়ে চিন্তিত মেরকেল

বিশ্বের যেসব দেশে সুরক্ষা ব্যবস্থা খুবই অপ্রতুল, সেসব দেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

জি২০ সম্মেলনে নিজের ভাষণে সেই উদ্বেগের কথা বলেন মেরকেল।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এ সম্মেলনে সবকিছু যথাযথভাবে ভাগাভাগি করার প্রতিশ্রুতি দেন বিশ্বনেতারা। কিন্তু মেরকেল বলেন, অগ্রগতি ধীর। জানান, এই বিষয়ে বিশ্ব ভ্যাকসিন জোট ‘দ্য গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্স’ (গ্যাভি)-এর ফোরামে কথা তুলবেন তিনি।

মেরকেল বলেন, আমরা এখন গ্যাভির সঙ্গে এই সব সন্ধির বিষয়ে কথা বলবো, জানতে চাইবো সেসব কখন শুরু হবে। কেননা আমার দুশ্চিন্তা এখনও এই বিষয়ে কোনো কাজ করা হয়নি।

১১ ডিসেম্বরের মধ্যে কিছু মার্কিনীদের ভ্যাকসিন দেওয়া হবে, এমন খবরের পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

বিশ্বের নেতৃত্বশালী অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি২০ সম্মেলনের আয়োজন করে সৌদি আরব। করোনাভাইরাস মহামারীর কারণে এবার অনলাইনে তা অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিশ্বের ধনী দেশগুলো দরিদ্র দেশগুলোকে সহায়তা করার প্রতিশ্রুতি দেয়। যেসব দেশের অর্থনীতি এই মহামারীর কারণে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তা দেওয়া হবে, কিন্তু কতটা সহায়তা করা হবে সেই বিষয়ে কোনো বিস্তারিত কিছু দেওয়া হয়নি।

জি২০ দেশগুলো উৎপাদন ও করোনাভাইরাস ভ্যাকসিনের বিতরণ ও এই ভাইরাসের চিকিৎসার জন্য যে পরিমাণ অর্থনৈতিক সমর্থন দরকার তা নির্ধারণ করার আহ্বান জানিয়েছে।

সমাপনী বক্তব্যে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, সবার জন্য ভ্যাকসিন সহজলভ্য ও যথার্থ করতে প্রচেষ্টার কোনো কমতি রাখা হবে না।

সৌদি আরবের অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান বলেন, যদি কোনো দেশকে আমরা পেছনে রেখে আসি, তাহলে আমরা সবাই পেছনে পড়ে যাবো।

এরই মধ্যে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫ কোটি ৮৯ লাখের বেশি মানুষ, প্রাণ হারিয়েছে ১৩ লাখ ৯৩ হাজারের বেশি।