চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তিন ফরম্যাটে শততম ম্যাচে জয়ের অনন্য অর্জনে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে ৮ উইকেটের দারুণ এক জয় তুলেছে মাহমুদউল্লাহ রিয়াদের বাংলাদেশ। সঙ্গে তিন ফরম্যাটের ক্রিকেটে শততম ম্যাচে জয়ের অনন্য এক অর্জনে নাম লিখিয়েছে লাল-সবুজরা।

হারারেতে বৃহস্পতিবারের টি-টুয়েন্টিটি দিয়ে ছোট ফরম্যাটের ক্রিকেটে নিজেদের ১০০তম ম্যাচ খেলে ফেলল বাংলাদেশ। শত টি-টুয়েন্টি খেলা নবম দল হল টাইগাররা। আর জয়ে বিরল রেকর্ডের পাতায় লিখল নাম।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক অঙ্গনে টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টির তিন সংস্করণে নিজেদের শততম ম্যাচ জয়ের কীর্তি ছিল আর কেবল দুটি দলের, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের। বাংলাদেশ যুক্ত হল ছোট্ট এই এলিট তালিকায়।

১৫৩ রানের লক্ষ্য দিয়েছিল জিম্বাবুয়ে। বাংলাদেশ সেটি ছুঁয়ে ফেলে ৮ উইকেট আর ৭ বল অক্ষত রেখেই। সৌম্য ৫০, নাঈম শেখ অপরাজিত ৬৬ রান করেন।

ক্রিকেটের ছোট সংস্করণে জিম্বাবুয়ের বিপক্ষেই পথচলা শুরু হয়েছিল বাংলাদেশের। ২০০৬ সালে খুলনায়, ৪৩ রানে জিতেছিল লাল-সবুজরা। এপর্যন্ত ১০০টি ম্যাচে টাইগারদের পাশে জয় সংখ্যা লেখা হল ৩৩টি।

বাংলাদেশ ওয়ানডে ও টেস্টে নিজেদের ১০০তম ম্যাচে জয় পেয়েছিল। ২০০৪ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ১৫ রানে জিতেছিল শততম ওয়ানডেতে। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছিলেন মাশরাফী বিন মোর্ত্তজা।

২০১৭ সালে শততম টেস্টে শ্রীলঙ্কার কলম্বোয় জিতেছিল টাইগাররা। লঙ্কানদের ৪ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। চতুর্থ ইনিংসে ১৯১ রানের লক্ষ্য ছুঁতে সর্বোচ্চ ৮২ রান করেছিলেন ওপেনার তামিম ইকবাল।

তবে কেবল শততম টি-টুয়েন্টিতে জয় ধরলে- বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়ার পাশাপাশি জয় আছে ভারত, ইংল্যান্ড ও সাউথ আফ্রিকার।

বিজ্ঞাপন