চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাবি’র সেই বিভাগীয় প্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি

সহকর্মীকে মারধরের অভিযোগ উঠার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ মেজবাহ-উল-ইসলামকে সব ধরনের একাডেমিক দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক মো আখতারুজ্জামান জানিয়েছেন, নতুন চেয়ারম্যান দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত কলা অনুষদের ডীন আবু মো. দেলোয়ার হোসেন ওই বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এরই মধ্যে রোববার অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করে এ ঘটনায় সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের দাবি করে ওই বিভাগের শিক্ষার্থীরা। একই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনেরও ডাক দেন তারা।

এর অাগে গত ১৪ মার্চ বিভাগের শিক্ষকরা ক্লাস বর্জন করেন।

বিজ্ঞাপন

বুধবার ভুক্তভোগী শিক্ষক অধ্যাপক ড. মোঃ. আনোয়ারুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর তাতে মারধরের বিষয়ে লিখিত অভিযোগ করেন।

ওই অভিযোগে উল্লেখ করা হয়, মঙ্গলবার (১৩ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে বিভাগের চেয়ারম্যান মুহাম্মদ মেজবাহ-উল-ইসলাম তার কক্ষে আনোয়ারুল ইসলামকে মারধর করেন।

ঘটনার বিবরণে তিনি জানান, একাডেমিক কমিটির মিটিংয়ে না আসায় চেয়ারম্যান তার কাছে কৈফিয়ত জানতে চান। এসময় চেয়ারম্যান অনেক গালিগালাজ করে তাকে কারণ জানিয়ে দরখাস্ত দিতে বলেন।

‘ভুক্তভোগী শিক্ষক দরখাস্ত না দিয়ে ছুটির ফরম জমা দেবেন; জানালে তখন অন্য সহকর্মীদের সামনে চেয়ারম্যান শার্টের কলার ধরে তাকে ধাক্কা দেন মেজবাহ-উল-ইসলাম। এ সময় সহকর্মীরা চেয়ারম্যানকে আটকানোর চেষ্টা করেন। তারা চলে গেলে চেয়ারম্যান মেজবাহ ফের আনোয়ারুলের ওপর চড়াও হন এবং তাকে লাথি ও ঘুষি দেন। মারধরের পরে বিভাগের অন্য শিক্ষকরা গাড়িতে করে আনোয়ারুলকে বাসায় পাঠিয়ে দেন।

ওই অভিযোগের পর তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যানকে সকল একাডেমিক দায়িত্ব থেকে অব্যাহতি দিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন।