চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকার মঞ্চে ভারতীয় দেবশঙ্কর হালদার

চলছে আন্তর্জাতিক নাট্যোৎসব বটতলা রঙ্গমেলা-২০১৯। ১৬ নভেম্বর থেকে ১১ দিনব্যাপী এই রঙ্গমেলা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। উৎসবের ৬ষ্ঠ দিনে মঞ্চ মাতাবেন ভারতীয় শক্তিমান অভিনেতা দেবশঙ্কর হালদার। 

বৃহস্পতিবার (২১ নভেম্বর) রঙ্গমঞ্চে (মুক্তিযুদ্ধ জাদুঘরের মূল মিলনায়তন) সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ভারতের পশ্চিমবঙ্গের নাটকের দল চাকদহ নাট্যজনের নাটক ‘বিল্বমঙ্গল কাব্য’।

গিরিশচন্দ্র ঘোষ এর গল্প ও উজ্জল চট্টোপাধ্যায় এর নাট্যরূপ ও নির্দেশনায় মঞ্চ মাতাবেন শক্তিমান অভিনেতা দেবশংকর হালদার ও সঞ্জিতা, শৈলী দত্ত, অদিতি লাহিড়ী প্রমুখ।

নাটক শেষে নাটকের অভিনয় শিল্পী ও কলাকুশলীদের হাতে স্মারক তুলে দেয়ার পরপরই নির্দশকের মুখোমুখি র্পবে শুরু হবে রঙ্গআড্ডা।

আন্তর্জাতিক নাট্যোৎসব বটতলা রঙ্গমেলা ২০১৯’এর সারসংক্ষেপ:
১১ দিন ব্যাপী আন্তর্জাতিক এই নাট্যোৎসবে প্রতিদিন ‘মূল রঙ্গমঞ্চে’ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে বটতলাসহ বাংলাদেশের ২টি ও বিদেশের ৮টি দল তাদের নাটক পরিবেশন করছে। অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, স্পেন, ইরান ও নেপাল।

প্রতিদিন বহিরাঙ্গনে ‘নাদিম মঞ্চে’ থাকছে নাটক, গান, পারফর্মেন্স আর্ট, কবিতা, মূকাভিনয়, নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন। যা মূলত: শুরু হচ্ছে সন্ধ্যা ৬টায়।

দেশের ৮টি বিভাগের ৮ নাট্যজনকে সম্মাননা প্রদানের পাশাপাশি বটতলা রঙ্গমেলা ২০১৯ এর নতুন সংযোজন হচ্ছে বটতলা অন্তরালের সম্মাননা। র্পদার অন্তরালে যারা নীরবে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করেছেন এবং করছেন এমন ১০ জন অন্তরালের মানুষকে এবার সম্মাননা দিচ্ছে বটতলা।

২৬ নভেম্বর উৎসবের সমাপনী অনুষ্ঠানের দিন আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা, নাট্যকার, নির্দেশক ‘মামুনুর রশীদ’কে।

এবার বটতলার আয়োজনে ‘হৃদয়ঙ্গম ঋদ্ধ মঞ্চে’ শিশুদের প্রহর থাকছে ২ দিন। ২২ ও ২৩ নভেম্বর। শিশুদের জন্য আয়োজন করা হয়েছে নাটক, পুতুল নাচ, আর্ট ক্যাম্প। নাটক পরিবেশন করবে বরিশালের শব্দাবলী ও চট্রগ্রামের ফুলকি।

এছাড়াও থাকছে আরেকটি ভিন্ন আয়োজন ‘মাস্টার ক্লাস’। ২১, ২২ ও ২৩ তারিখে ৫ টা থেকে সাঢ়ে ৬টা পর্যন্ত চলবে এ আয়োজন। ক্লাস নেবেন নাট্যজন শিমুল ইউসুফ, চিত্র শিল্পী ঢালী আল-মামুন এবং ভারতের অভিনেতা, নৃত্যশিল্পী, গায়ক শৈবাল বসু।

উৎসবের ৫ দিন (২১, ২২, ২৩, ২৪ ও ২৬ নভেম্বর) থাকছে ৫টি তথ্যচিত্র প্রর্দশনী। এগুলো হলো – তাপস সেনের উপর নির্মিত তথ্যচিত্র ‘লেট দেয়ার বি লাইট’; ফেরদৌসী মজুমদারের উপর নির্মিত তথ্যচিত্র ‘ফেরদৌসী মজুমদার – জীবন ও অভনিয়’; ‘বিহাইন্ড দ্য কার্টেন – এ জার্নি উইথ বিভাস চক্রবর্তী’; অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ এর উপর নির্মিত ‘দ্য কনজ্যুরর’ এবং নাট্যজন জনাব আতাউর রহমানের উপর নির্মিত তথ্যচিত্র ‘মঞ্চসারথী’।

শেয়ার করুন: