চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টিএসসিতে ধাতব মুদ্রায় তৈরি বঙ্গবন্ধুর চিত্রপট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে প্রদর্শিত হয়ে গেলো ধাতব মুদ্রায় তৈরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য চিত্রপট।

২০ ডিসেম্বর প্রদর্শনী উদ্বোধন করেছিলেন জাতিসত্তার কবি মোহাম্মদ নূরুল হুদা।

বিজ্ঞাপন

কক্সবাজার জেলার রামুর তরুণ শিল্পী সাজ্জাদ হোসেন সাঈদ ২ বছরের প্রচেষ্টায় ১০ হাজার ১টি কয়েন দিয়ে তৈরি করেছেন বঙ্গবন্ধুর এই চিত্রপট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য বাবু সুজন শর্মা বিষয়টি জানতে পেরে শিল্পী সাজ্জাদের সঙ্গে যোগাযোগ করে প্রদর্শনীর উদ্যোগ গ্রহণ করেছিলেন।

বিজ্ঞাপন

প্রদর্শনী বিষয়ে সুজন শর্মা বলেন, ৭৫ পরবর্তী একটা সময় ছিল যখন ‘জয় বাংলা’ বলা যেত না, আর আজ যখন জয় বাংলা উচ্চারণ করেই দেশ এগিয়ে যাচ্ছে, মুক্তিযুুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শে নতুন প্রজন্ম তৈরি হচ্ছে ঠিক সেই সময় একশ্রেণীর কুচক্রি মহল বাংলাদেশকে অন্ধকার যুগে নিয়ে যেতে চাচ্ছে। আধুনিক শিক্ষায় শিক্ষিত তরুণ প্রজন্ম আজ মুক্তিযুুদ্ধ ও বঙ্গবন্ধুর প্রশ্নে আপোষহীন। তারই প্রমাণ সুদুর রামু থেকে আসা সাজ্জাদ হোসেন সাঈদ। অপেশাদার এই তরুণ মননে ধারণ করে বলেই মুদ্রায় বঙ্গবন্ধুকে নিখুঁতভাবে ফুটে তুলতে পেরেছে।

এ বিষয়ে শিল্পী সাজ্জাদ হোসেন সাঈদ বলেন, ইতিহাসের প্রথম বঙ্গবন্ধুর মুদ্রার প্রট্রেটটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দিতে চাই। আমাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় প্রদর্শনীর ব্যবস্থা করে দেওয়ায় আমি সুজন শর্মার প্রতি কৃতজ্ঞ।

প্রদর্শনীটি ২০ ডিম্বের শুরু হয়ে ২১ ও ২২ ডিসেম্বর ঢাকা সকাল ১১ টা থেকে রাত ৯ টা পযর্ন্ত সবার জন্য উন্মুক্ত ছিলো। প্রদশর্নীতে শিল্পী সাজ্জাদের ধাতব মুদ্রার তৈরি চিত্রপট ছাড়াও আরো ভিন্নধর্মী ৮টি শিল্পকর্ম প্রদর্শিত হয়।