চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টার্কিশ ‘দ্য গেস্ট’ দিয়ে পর্দা উঠছে ঢাকা চলচ্চিত্র উৎসবের

রাজধানীর ৬টি ভেন্যুতে ১০ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত দেখানো হবে ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র

তুরস্ক ও জর্ডানের যৌথ প্রযোজনার ছবি ‘দ্য গেস্ট’ দিয়ে পর্দা উঠছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ১৭তম আসরের। বুধবার রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত সংবাদ এক সম্মেলনে এমন তথ্যই জানান উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ৯ দিনব্যাপী চলবে দেশের সবচেয়ে বড় এই চলচ্চিত্র উৎসব। উৎসবের বিস্তারিত জানাতেই বুধবার রাজধানীর ঢাকা ক্লাবে আমন্ত্রণ জানানো হয় গণমাধ্যম কর্মীদের। যেখানে উৎসব পরিচালক ছাড়াও উপস্থিত ছিলেন জুরি ও চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন, উৎসব কমিটির কার্যনির্বাহী সদস্য ম.হামিদ, উৎসব প্রোগ্রামার জোহরে জামালি এবং ইয়াসিম গুজেলপিনার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা চলচ্চিত্রে উৎসবে এবার অংশ নিচ্ছে ৭২টি দেশের মোট ২২০টি চলচ্চিত্র। উৎসবের উদ্বোধন হবে বৃহস্পতিবার বিকাল ৪টায়। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে। উদ্বোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

উদ্বোধনী অনুষ্ঠানের পর একই ভেন্যুতে টার্কিশ নির্মাতা আন্দাজ হাজানেদারগুলের ছবি ‘দ্য গেস্ট’-এর মধ্য দিয়ে শুরু হবে সিনেমা প্রদর্শনীর আনুষ্ঠানিকতা। তবে উদ্বোধনী ছবি থাকলেও উৎসবে অংশ নিতে পারেননি নির্মাতা আন্দাজ।

বিজ্ঞাপন

উৎসবে উপস্থিত না হতে পেরে চ্যানেল আই অনলাইনের কাছে দুঃখ প্রকাশ করেন এই নির্মাতা। তবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে শুভাশীষ জানাতে ভুলেননি তিনি।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগান নিয়ে এবারের উৎসব আয়োজন। রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেকশনে প্রতিযোগিতা করবে দেশ-বিদেশের চলচ্চিত্র গুলো।

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও বেগম সুফিয়া কামাল মিলনায়তন, গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেস মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও যমুনা ব্লকবাস্টার সিনেমাস-এ দেখানো হবে ছবিগুলো।

আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীর সময় প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা ও বিকাল ৩টা। এরমধ্যে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেস মিলনায়তন এবং শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সব প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। অন্যগুলোতে ৫০ টাকা দশর্নীর বিনিময়ে দেখা যাবে। তবে শিক্ষার্থীদের জন্য সব প্রদর্শনী উন্মুক্ত থাকবে বলেও জানান আয়োজকরা।

বিজ্ঞাপন